,

স্কিলস কম্পিটিশন ২০১৮ আঞ্চলিক পর্ব: বিজয়ী সিভিল, ইলেকট্রনিক্স ও কম্পিউটার

মো.নাঈমুল ইসলাম: সত্য প্রতিষ্ঠা করতে সংযোগ স্থাপনের মাধ্যমে করতে হয়। আপাত দৃষ্টিতে আমরা কল্পনার মধ্যে ছিলাম সেই কল্পনাটা যখন পরীক্ষা নিরীক্ষার স্তর অতিক্রম করে বাস্তবায়ন হলো তখন আমাদের সামনে একটি রেজাল্ট বেরিয়ে এলো সেই রেজাল্টাকেই আমরা সত্য বলে গ্রহণ করি। আমি যদি ছোট্র একটা এক্সামপল দেই তাহলে আমাদের চিন্তা, দৃঢ়শক্তি, কল্পনা এই সমস্ত কিছু বাস্তবজীবনে কিভাবে আমাদের কল্যাণ বয়ে আনে তার একটি সহজ উদাহরণ আমি তুলে ধরতে চাই। আমি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলছি তোমরা নিশ্চই কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ’র নাম শুনেছো। তার লেখা একটি কবিতা বা গীতিকবিতাই বলি, ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ’ এই গানটি আমাদের সবার প্রিয়। কিন্তু এই গানটাকে যদি একটু বিশ্লেষণ করি তাহলে দেখা যাবে যে একজন কবি একজন দার্শনিক যখন চিন্তা করেন তার চিন্তা চেতনা হয়তো তার মনের ভেতরে ঘুরপাক খায়। সেই ঘুরপাক খাওয়া বিষয়টা যখন বিজ্ঞানভিত্তিক চেতনায় বাস্তবের কাছাকািছ নিয়ে আসা হয় পরীক্ষা নিরীক্ষা অতিক্রম করে তখন সেটা মানব কল্যাণে একটা জলজ্যান্ত বস্তু হিসেবে আমাদের সামনে আবির্ভূত হয়। যেমন আমি যদি বলি এই আমার হাতের কাছে এই যে যন্ত্রটি, আমরা এই মূহুর্তে সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটে বসে আছি, কথা শুনছি কিংবা একটি ছবি তুলছি মূহুর্তেই সেই ছবিটি আফ্রিকার কোনো জঙ্গলাকীর্ণ এলাকায় আমি পাঠিয়ে দিতে পারি বা ইংল্যান্ড, আমেরিকা, ফ্রান্স, কানাডা, জাপান, জার্মান যেকোনো দেশে মূহুর্তের মধ্যেই আমি আমার বন্ধুর কাছে পাঠিয়ে দিতে পারি। আমাদের রুদ্র বলেছিলেন আকাশের ঠিকানায় চিঠি লিখ তিনি হয়তো বলেছিলেন ব্যক্তিগত সম্পর্কের তাগিদে তিনি তার প্রিয়জনের কাছে এই কথাটা এই বার্তাটা পৌছে দেবেন কিন্তু আমাদের বিজ্ঞনীরা আরেকটু অগ্রসর হয়ে এরকম একটি যন্ত্র তৈরি করলো যার মাধ্যমে আমরা আমাদের কাম্য বস্তু কাঙ্খিত ব্যক্তির কাছে পৌঁছে দিতে পারি।

 

সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার ড. মুহাম্মদ আব্দুল্লাহ এর সভাপতিত্বে এবং প্রতিষ্ঠানের শিক্ষক মো. মাহবুবুল আলমের পরিচালনায় স্কিলস কম্পিটিশন-২০১৮ এর আঞ্চলিক পর্বের প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন মদন মোহন কলেজ’র অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন শাহপরান সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ভূষণ চন্দ্র সরকার, সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের উপাধ্যক্ষ এ. বি. এম আমিনুল ইসলাম, কম্পিউটার বিভাগের বিভাগীয় প্রধান মো. আলমগীর হোসেন, ঐশী ইলেকট্রনিক্স সিলেটের এম.ডি. সত্য রঞ্জন সরকার।

 

প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে আরোও উপস্থিত ছিলেন, নন-টেক বিভাগের বিভাগীয় প্রধান আবুল হাসেম, সিভিল বিভাগের বিভাগীয় প্রধান মো. মুমতাজ উদ্দিন চৌধুরী, ইলেকট্রিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান মো. হাবিবুর রহমান, ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান আবু খায়ের মুহাম্মদ সাহাজ উদ্দিন, পাওয়ার বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ ইকবাল চৌধুরী, ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) শরাফত হোসেন, ইন্সট্রাক্টর (কম্পিউটার) রোকসানা নাহার, ইন্সট্রাক্টর (কম্পিউটার) আব্দুল্লাহ ইবনে নাজিম, ইন্সট্রাক্টর (নন-টেক) মো. গোলাম কিবরিয়া, ইন্সট্রাক্টর (নন-টেক) দেবজানি তরফদার, ইন্সট্রাক্টর (পাওয়ার) মাসুদুর রহমান চৌধুরী, ইন্সট্রাক্টর (পাওয়ার) অমল কৃষ্ণ চক্রবর্তী, মো. জসিম উদ্দিন (সিভিল), মো. আমির হোসেন (সিভিল), মো. আল রাফি (ইলেকট্রিক্যাল), সঞ্জিব নারায়ন রয় (ইলেকট্রোমেডিক্যাল), সৌমিত্র দাস (ইলেকট্রোমেডিক্যাল), মো. আরিফুল ইসলাম (ইলেকট্রনিক্স), মো. আব্দুর রহিম (ইলেকট্রনিক্স) প্রমুখ।

 

বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক এবং কানাডার আর্থিক সহায়তায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে বাস্তবায়নাধীন স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্টের (স্টেপ) উদ্যোগে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত স্কিলস কম্পিটিশন-২০১৮ এর আঞ্চলিক পর্বের প্রতিযোগিতা আজ শনিবার সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটে অনুষ্ঠিত হয়। কারিগরি অঙ্গনের শিক্ষার্থীদের মেধা, উদ্ভাবন ও সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে স্টেপ ২০১৪ সাল থেকে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। পঞ্চমবারের মতো আয়োজিত কারিগরি শিক্ষাঙ্গনের সর্ববৃহৎ এ প্রতিযোগিতার প্রথম পর্ব প্রাতিষ্ঠানিক পর্যায়ের প্রতিযোগিতা আজ দেশব্যাপী অনুষ্ঠিত হয়। এতে ১৬২টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের প্রায় দেড় লাখ শিক্ষার্থী নিজ নিজ প্রতিষ্ঠানে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তারই ধারাবাহিকতায় সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটে অনুষ্ঠিত হওয়া স্কিলস কম্পিটিশনে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীরাই তাদের প্রোজেক্ট নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

 

সকাল ৯টা থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় দর্শনার্থী শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় জমা হয়। এবার প্রতিযোগিতায় সর্বমোট ৮টি প্রোজেক্ট উপস্থাপন করা হয়। তন্মধ্যে কম্পিউটার ৫ম পর্ব থেকে এন্টি ইভটিজিং রেসিসট্যান্ট অ্যাপ ও ভার্চুয়্যাল রিয়েলিটি ড্রোন, ইলেকট্রিক্যাল ৫ম পর্ব থেকে সোলার স্টিম পাওয়ার প্ল্যান্ট, সিভিল ৫ম পর্ব থেকে স্মার্ট হাউজ ও স্মার্ট সোসাইটি, ইলেকট্রনিক্স ২য় পর্ব থেকে সেইফ রোড ও ৫ম পর্ব থেকে অ্যান্ড্রয়েড কন্ট্রোলার রোবট এবং ইলেকট্রোমেডিকেল ৫ম পর্ব থেকে সেইফ নিডলস ডিসপোজাল সিস্টেম ইন মেডিকেল ফিল্ড এই ৮টি প্রোজেক্ট নিয়ে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় উপস্থিত হওয়া অতিথিবৃন্দ এবং শিক্ষার্থীদের মন্তব্যের উপর ভিত্তি করে যে শিক্ষার্থীদের প্রোজেক্টসমূহকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করা হয় তারা হলেন যথাক্রমে সিভিল ৫ম পর্বের ছাত্র টিম লিডার মো. জামিল মাহমুদ আব্দুল্লাহ, ইমতিয়াজ হোসেন রাহাত, শারফিন আলম রিফাত এর স্মার্ট হাউজ প্রোজেক্ট, ইলেকট্রনিক্স ২য় পর্বের ছাত্র টিম লিডার অর্পন চন্দ, নিহাল দাস এর সেইফ রোড প্রোজেক্ট এবং কম্পিউটার ৫ম পর্বের ছাত্রী টিম লিডার সালমা হক তালুকদার কলি, সুরাইয়া আক্তার রিমা, সালামা বেগম এর এন্টি ইভটিজিং রেসিসট্যান্ট অ্যাপ।

 

বিজয়ী টিম লিডার মো. জামিল মাহমুদ আব্দুল্লাহ, সালমা হক তালুকদার কলি, অর্পন চন্দ বিজয়ী হওয়ার পর তারা যৌথ বক্তব্যে বলেন, ‘আমাদের সমাজে প্রচলিত একটি নিয়ম রয়েছে যারা খুব ভালো গাইতে পারে, নাঁচতে পারে তাদেরকে সবাই সাধুবাদ জানায়, কিন্তু যারা ভালো পড়তে পারে, ভালো ফলাফল করতে পারে, যাদের মেধাশক্তি ভালো তাদেরকে কেউ সাধুবাদ জানাতে চায় না অলবপ কিছু সংখ্যত লোক ছাড়া। কিন্তু ইতিহাসভিত্তিক এটাই প্রমাণিত যে একটি জাতির উন্নতি কখনো সাহিত্য-সংস্কৃতি দিয়ে হয় না এই উন্নয়নটা হয় তার জ্ঞান-বিজ্ঞান ও শিক্ষা দিয়ে। আর আমাদের সমাজের সেইসব মেধাবী শিক্ষার্থীদেরকে মূল্যায়ণ করতে জানতে হবে তবেই প্রকৃতপক্ষে দেশ ও জাতির উন্নতি হবে।’

 



এ সংবাদ 830 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ শিরোনাম

সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম
Email:naimulislam101@gmail.com
01754859801

Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. এশিয়া ইন্টান্যাশনাল মার্কেট, জিন্দবাজার, সিলেট।
শিরোনাম :
ছাত্রলীগ নেতার জন্মদিন পালন সিলেট-৫ আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন সংগ্রহ করেছেন ফয়সাল আহমদ রাজ নির্বাচিত সরকারের অধীনেই নির্বাচন চাই: জি এম কাদের বাহুবলে চালকসহ নিহত ১ আহত ২ ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অবৈধ নিয়োগ বাতিল ও স্থায়ীদের নিয়োগের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয় গোলাপগঞ্জে প্রবাসীর বাড়ি দখলের অভিযোগ মাদ্রাসা অধ্যক্ষের বিরুদ্ধে জয় হোক তারুণ্যের, জয় হোক ক্লিন ইমেজের- আওয়ামীলীগের মনোনয়ন ফরম সংগ্রহকালে ড. রফিকুল তালুকদার জনকল্যাণ ডেপলামেনট এসোসিয়েশনের অত্মপ্রকাশ সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট’র শিক্ষক-কর্মচারীদের কর্ম-বিরতী পালন রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সভা অনুষ্ঠিত নগরীতে অটোরিকশাচালক খুনের ঘটনায় আটক ৩ হবিগঞ্জ-২ অাসনে নৌকা প্রত্যাশী মাসুম বিল্লাহ চৌধুরী স্কিলস কম্পিটিশন ২০১৮ আঞ্চলিক পর্ব: বিজয়ী সিভিল, ইলেকট্রনিক্স ও কম্পিউটার সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেফতারের নির্দেশ ইসির সংলাপে বসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ঐক্যফ্রন্ট ছাত্রীর গায়ে কালি ছুড়ে মারা শ্রমিকদের গ্রেফতারের দাবি শিক্ষার্থীদের এবার ৯৬ ঘণ্টা ধর্মঘটের হুমকি জামায়াতের নিবন্ধন বাতিলের গেজেট এলো ৫ বছর পর পরিবহন ব্যবস্থায় জনদুর্ভোগ : অামরা নিরুপায়! আইন সম্পর্কে ধারণা নেই অবরোধকারীদের: আইনমন্ত্রী শাজাহান খান জানেন না শ্রমিক ধর্মঘটের খবর নগরে ভরসা রিকশা ,যাত্রীবিহীন বাস টার্মিনাল গোলাপগঞ্জে অজ্ঞাত ব্যক্তির বস্তাবন্দি লাশ উদ্ধার কলেজছাত্রীদের গায়েও কালি মাখালো শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারে কাদেরের আহবানে ওসমান আলীর ‘না’ সিলেট থেকে ছাড়ছে না দূরপাল্লার বাস, বিপাকে যাত্রীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আতাউর রহমানকে কলেজ ছাত্রলীগের বিদায়ী সংবর্ধনা এমসি কলেজে অ্যালামনাই অ্যাসোসিয়েশন’র অাত্মপ্রকাশ বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৯ ড. কামাল-মনসুরদের আচরণ ব্যাক্তিগত হতাশায় অস্তিরতা মাত্র স্বার্থপরতা ও আমাদের সমাজ ব্যবস্থা-জাকির খান ধনমাইরমাটি দারুল উলুম মাদ্রাসার পক্ষ থেকে লায়ন রাজ কে সংবর্ধনা প্রদান দেশনেত্রীর মুক্তি না হওয়া পর্যন্ত এই দেশে কোন নির্বাচন হতে দেওয়া হবে না: খন্দকার মুক্তাদির সুনামগঞ্জ-১ অাসনে নির্বাচনী হালচাল আওয়ামী প্রযুক্তিলীগ ৩নং দিঘীর পার পুর্ব ইউ/পি শাখার উদ্দ্যোগে নির্বাচনি আলোচনা সভা অনুষ্টিত সিলেট ৫ আসনে প্রচারনা করে যাচ্ছেন আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী লায়ন রাজ সারাটা জীবন মানুষের সেবা করে যেতে চাই, লায়ন ফয়সাল আহমদ রাজ জাতীয় ঐক্যফ্রন্টের ষড়যন্ত্রের বিরুদ্ধে ও মইনুলের শাস্তির দাবিতে সিলেটে ঝাড়ু মিছিল সাবেক শিবির ক্যাডার নিজামের নিয়ন্ত্রনে সাব রেজিষ্টারী অফিসের জালিয়াত চক্র! নৌকার বিজয়ে গড়ে ওঠবে অাধুনিক সুনামগঞ্জ- ড. রফিকুল তালুকদার মানুষের দিনবদলের যাত্রা শুরু হয়েছে : প্রধানমন্ত্রী আন্দোলন চালিয়ে যাবেন মিটার রিডাররা সমাজকে রক্ষা করতে ঐক্যবদ্ধ ভাবে শিলং তীরের মূলহোতা ফরিদদের রুখতে হবে প্রিন্সিপাল হাবীবুর রহমানের মৃত্যুতে সুলতান মনসুরের শোক প্রিন্সিপাল হাবিবুর রহমানের মৃত্যুতে লায়ন ফয়সাল আহমদ রাজের শোক প্রকাশ দক্ষিণ সুরমায় টিকটিকি ও তীর জুয়ার মুল হোতা কাসেম দক্ষিণ সুরমার শিলং র্তীরের গডফাদার ফরিদ-দিলোয়ার সিলেট এমসি কলেজে অনুমোদন পেল বহুল প্রত্যাশিত কেমিস্ট্রি ক্লাব ২১ আগষ্টের রায়ের দিন মাঠে ছিলেন সিলেট-৫ আসনের সংসদ সদস্য প্রার্থী লায়ন ফয়সাল আহমদ রাজ। সিলেট-৫ আসনে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা