,

সিলেটে বাড়ছে হিমায়িত খাদ্যের বাজার: চেইন শপে এগিয়ে লামিছা-রেটাইলে ঝাটপট

বিশেষ প্রতিবেদন :: ব্যস্ততম নগর জীবনে সকাল ও বিকেলের নাশতা তৈরির ঝামেলা থেকে বাঁচতে এখন অনেক বাসাতেই প্যাকেটজাত রুটি-পরোটা ব্যবহৃত হচ্ছে। আবার বাসায় অতিথি এলে বা বিকেলের নাশতা হিসেবে পুরি, শিঙাড়া, চিকেন নাগেটের মতো খাবারের চাহিদাও এখন বেশ ভালো। কারণ, এসব খাবার এখন আর দীর্ঘ সময় নিয়ে হাতে তৈরি করতে হয় না। ফ্রিজ থেকে বের করে তেলে ভাজলেই হয়ে গেল। জীবনযাপনের পরিবর্তন ও ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় হিমায়িত খাবারের প্রতি মানুষের নির্ভরতা তাই ক্রমেই বাড়ছে। এসব খাদ্যপণ্য আগে বিদেশ থেকে আমদানি করা হতো। এখন দেশেই বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান এসব পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। বাজার ধরতে এসব প্রতিষ্ঠান বেশ বড় অঙ্কের বিনিয়োগও করেছে এ খাতে। হিমায়িত খাদ্যপণ্য মূলত তিনটি শ্রেণিতে বিভক্ত। এগুলো হলো পরোটা, স্ন্যাকস ও মাংসের তৈরি খাদ্যপণ্য। মাংসের তৈরি খাদ্যপণ্যের বেশির ভাগই মুরগি থেকে তৈরি করা হচ্ছে। মাছের তৈরি খাবারের কিছু আইটেমও পাওয়া যায়। বাজারে সুপারশপগুলোতে বেশি বিক্রি হয় এসব ব্র্যান্ডের হিমায়িত খাদ্য। তবে এখন ক্রেতাদের আগ্রহ বৃদ্ধি পাওয়ায় অলিগলির বড় দোকানও এসব হিমায়িত খাদ্য রাখছে। বিভিন্ন কোম্পানি এক প্যাকেট শিঙাড়া বা সমুচা সাধারণত ১০০ থেকে ১৫০ টাকা বিক্রি করে। ২০টি পরোটার একটি প্যাকেট বিক্রি হয় ২৩০ থেকে ৩০০ টাকায়। চিকেন নাগেট, মিটবল, স্প্রিং রোল, চিকেন রোলের মতো আইটেমগুলো প্যাকেটের আকারভেদে বিভিন্ন দামে বিক্রি হয়।হিমায়িত খাদ্যের বাজারে এখন ১০টির বেশি কোম্পানি আছে। এর মধ্যে উল্লেখযোগ্য, লামিছা, ঝটপট প্রাণ-আরএফএল গ্রুপ, কাজী ফার্মস, প্যারাগন, ব্র্যাক চিকেন, আফতাব ফুডস, সিপি, রিচ ফুড, গোল্ডেন হারভেস্ট, এজি গ্রুপ ইত্যাদি। এসব কোম্পানির সঙ্গে কথা বলে জানা যায়,। তবে প্রতিবছর এ বাজার গড়ে ২০ শতাংশ হারে বাড়ছে।

 

দেশে ২০১১ সাল থেকে হিমায়িত খাদ্যপণ্য উৎপাদন ও বাজারজাত করে আসছে লামিছা। এদের হিমায়িত খাদ্যপণ্যের মধ্যে রয়েছে পরোটা, আলু ও ডালপুরি, বিফ, শিঙাড়া, সমুচা, মিটবল, অনথন, চিকেন পপ, চিকেন নাগেটসসহ মুরগির মাংসের তৈরি নানা পদ। তাদের ৪০টি আইটেমের হিমায়িত খাদ্যপণ, এ ছাড়া মিষ্টি ও ঝাল স্বাদের চিকেন উইংস, চিকেন রোল, চিকেন এগ রোল, চিকেন স্ট্রিপস নামের নতুন কয়েকটি পণ্য সম্প্রতি বাজারে আনছে তারা। এসব খাদ্যপণ্য উৎপাদনের জন্য লামিছা ৯টি পণ্য উৎপাদন লাইন আছে।

 

কোম্পানিটির অপারেশন ম্যানেজার বাপ্পি বলেন, মানুষের ব্যস্ত জীবনযাত্রা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে এখন অনেকেই তৈরি হিমায়িত খাদ্যের প্রতি ঝুঁকছেন। মানুষের নতুন এ চাহিদার বিষয়টি মাথায় রেখেই লামিছা গত কয়েক বছরে ঢাকা ছাড়াও দেশের সব বড় শহরে ব্যবসা সম্প্রসারণ করেছে। প্রাণ-আরএফএল গ্রুপ হিমায়িত খাদ্যের বাজারে এসেছে ২০১৩ সালে। প্রতিষ্ঠানটির হিমায়িত খাদ্যের ব্র্যান্ড-নাম ‘ঝটপট’। এ ব্র্যান্ডে তারা পরোটা, শিঙাড়া, সমুচা, রুটি, চিকেন স্প্রিং রোল, চিকেন নাগেট, চিকেন পেটি, চিকেন সসেজ, পুরি, পপকর্নসহ বিভিন্ন পণ্য বিক্রি করছে। দেশের পাশাপাশি কয়েকটি দেশে এসব খাদ্যপণ্য রপ্তানিও করছে প্রাণ-আরএফএল। কাজী ফুডস ইন্ডাস্ট্রিজ ২০১৪ সালে দেশের বাজারে হিমায়িত খাদ্যপণ্যের ব্যবসা শুরু করে। নিজস্ব খামারে উৎপাদিত মুরগির তৈরি বিভিন্ন আইটেমের পাশাপাশি টিজার্স, স্ট্রিপস, স্প্রিং রোল, নাগেটস, পরোটা, পুরি, সমুচা হালকা খাবারও বিক্রি করছে প্রতিষ্ঠানটি। তাদের কাজী ফার্মস কিচেন আউটলেট নামের নিজস্ব বিক্রয়কেন্দ্র আছে। পাশাপাশি সুপারশপ ও সাধারণ মুদিদোকানে তাদের পণ্য বিক্রি হচ্ছে।

 

ইসলাম গ্রুপের আইজি ফুডস লিমিটেড রেডি শেফ ব্র্যান্ডের নামে হিমায়িত খাদ্যপণ্য সম্প্রতি বাজারে নিয়ে এসেছে। এই ব্র্যান্ডের মুরগির তৈরি চার রকমের পণ্য আছে প্রতিষ্ঠানটির। এর মধ্যে ফ্রাইড চিকেন, উইংস, নাগেট, মিটবল, ড্রামস্টিকের মতো মুরগি থেকে প্রস্তুত খাদ্যপণ্যের পাশাপাশি প্রতিষ্ঠানটির নিজস্ব খামারে উৎপাদিত হিমায়িত ব্রয়লার মুরগির মাংস বাজারে বিক্রি হচ্ছে। শুধু মুরগির মাংসের তৈরি বিভিন্ন হিমায়িত খাদ্যপণ্য ফ্র্যাঞ্চাইজি বা অনুমোদিত বিক্রয়কেন্দ্রের মাধ্যমে বিক্রি করে সিপি। সিপির তৈরি চিকেন বল, ফ্রাইড চিকেন, চিকেন ললিপপ, চিকেন পেটি, চিলি নাগেটস ও রেগুলার নাগেটস বেশ জনপ্রিয় বাজারে। ঢাকার অনেক পাড়া-মহল্লায় সিপির ফ্র্যাঞ্চাইজিতে এসব খাবার ভেজে বিক্রি করা হয়। সর্বনিম্ন ২০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০০ টাকার মধ্যে সিপির এসব খাদ্যপণ্য কিনতে পাওয়া যায়। এ বছর ৪০টি আইটেমের হিমায়িত খাদ্যপণ্য নিয়ে বাজারে এসেছে প্যারাগন গ্রুপ। এর মধ্যে মুরগির তৈরি চিকেন আইটেম আছে ২৫টি। আর পরোটা, সমুচা, শিঙাড়া, চিকেন রোল, ভেজিটেবল রোলসহ ১৫ রকমের স্ন্যাকস আইটেম বাজারজাত করছে প্রতিষ্ঠানটি। ঢাকা, চট্টগ্রামের বিভিন্ন সুপারশপ ও বড়– দোকানে পাওয়া গেলেও শিগগির অন্য শহরে পণ্য বাজারজাত করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এ ধরনের হিমায়িত খাদ্য মূলত শিশু, কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা পছন্দ করেন। তাঁদের আগ্রহের কারণে পরিবারে অভিভাবকদের সেগুলো কিনতে হয়। আবার যাঁদের সকাল-বিকেল নাশতা বানানোর সময় নেই, তাঁদের কাছে এসব খাবার খুবই জনপ্রিয়। বাচ্চাদের স্কুলের টিফিন হিসেবেও এসব পণ্য জনপ্রিয়। খোজ নিয়ে জানা গেছে , ছোটরা এসব খাবার খেতে চায়। কিন্তু রাস্তার পাশের খাবার স্বাস্থ্যসম্মত নয়। সেগুলো পোড়া তেলে ভাজা হয়। দোকান থেকে কিনে এনে বাসায় ভেজে খাওয়ালে সে ঝুঁকি নেই।

 

ব্যস্ত জীবন বদলাচ্ছে খাদ্যভ্যাস: তাসিউর রহমান, পরিচালক লামিছা গ্রুপ

 

লামিছা গ্রুপের পরিচালক তাসিউর রহমান বলেছেন, ব্যস্ততম জীবনে অনেকেই বাসায় রান্না করার সময় পান না। ফলে তাঁদের বাজার থেকে প্রস্তুত করা হিমায়িত খাদ্যই নিয়ে যেতে হয় বাসায়। এভাবে হিমায়িত খাদ্য বর্তমান আধুনিক জীবনযাত্রায় অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে। এ ছাড়া মৌসুম ছাড়া যেসব ফলফলাদি বা খাবার পাওয়া যায় না, তাও সবসময় পাওয়ার নির্ভরতা তৈরি করছে হিমায়িত খাদ্য। বর্তমানে বাংলাদেশে কর্মজীবী সংখ্যা বাড়ছে, যাঁরা হিমায়িত খাদ্যে অভ্যস্ত হয়ে পড়ছেন। বেশির ভাগ কর্মজীবী নারীর পক্ষেই বাসায় গিয়ে রান্না করা সম্ভব হয় না। তাঁরা অফিস থেকে বাসায় যাওয়ার পথে দোকান থেকে হিমায়িত খাদ্য নিয়ে যান। কিংবা একসঙ্গে কিনে বাসায় ফ্রিজে জমিয়ে রাখেন।



এ সংবাদ 259 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
এমপি কয়েসের উদ্যোগে পুনঃপ্রতিষ্ঠিত তজমুল অালী সড়কের নামফলক বিয়ানীবাজার বাস শ্রমিক উপকমিটির ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন মাহে রমদ্বানের স্বাগত জানিয়ে ছাত্রসেনা সিলেট জেলার মিছিল মাহে রমজান উপলক্ষে সুরমাপারের সামাজিক যুব সংঘের চাল বিতরণ বিয়ানীবাজারে রোটারী ক্লাবের এডালট এডুকেশন সেন্টারের উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ শিশুর জন্ম: ইউনিসেফ লক্ষীপাশায় এলজিএসপি’র বরাদ্দ স্কুল ব্যাগ ও ঔষধ বিতরণ জামিন হলেও আরো দুই মামলায় গ্রেপ্তার বেগম জিয়া ভালবাসা ও ঘৃণার লড়াই !!! ইমামের মাথায় মল-মূত্র ঢাললো আওয়ামীলীগ নেতা: গ্রেফতার ১ (ভিডিও) শেখঘাট থেকে বৃদ্ধ নিখোঁজ আখালিয়া স্কুল থেকে ছাত্রী নিখোঁজ খালেদা জিয়া ও মাহবুবুল হকের মুক্তির দাবিতে সিলেট ছাত্রদলের বিক্ষোভ সাংবাদিকদের সাথে বদরুজ্জামান সেলিমে’র মতবিনিময় সিলেটে বিএনপি’র রেষ্টুরেন্টে সেচ্ছাসেবকলীগের ভাংচুর জামালগঞ্জে জুয়েলের হত্যাকারীদের ফাসিঁর দাবীতে মানববন্ধন সিলেটে বাড়ছে হিমায়িত খাদ্যের বাজার: চেইন শপে এগিয়ে লামিছা-রেটাইলে ঝাটপট বিশ্ব মা দিবস আজ জিন্দাবাজার ভোজন বাড়ি রেস্টুরেন্টে হামলা, ভাংচুর রাজনীতির ৩৪ বছরে চিত্র প্রদর্শনীঃ আত্মজীবনী প্রকাশে বিএনপি রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির মাসিক সভা ও সংবর্ধনা চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৪ জুন পর্যন্ত খালেদার জামিন ১৫ পদে ৩৪ প্রার্থী : প্রতিদ্বদ্ধিতায় নবীণ-প্রবীণরা নবনির্বাচিত ছাত্রলীগের ওয়ার্ড কমিটির আনন্দ মহড়া আমি ছিনতাই করলে তোর অসুবিধা কী ? ‘স্যার আপনি কি নামাজ পড়েন’ প্রশ্ন করে গ্রেপ্তার: যুগান্তর থেকে নিউজ গায়েব সুনামগঞ্জে বজ্রপাতে নারীসহ পাঁচজনের মৃত্যু লায়েকের মিছিল দেয়া স্তব্দ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে বুধবার মানববন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ ৯ ও ১০ নং ওয়ার্ড কমিটি মাধ্যমিকে পাসের হার ৭৭.৭৭% এসএসসি’র ফল প্রকাশ: পাসের হার কমেছে জিপিএ-৫ বেড়েছে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন স্থগিত ছাত্রদল নেতা হাবিবের ইন্তেকাল মারকাজ মসজিদের সামনে তিন কিশোর ছুরিকাহত; একজনের অবস্থা সঙ্কটাপন্ন ঢাকা উওর মোহাম্মদ পুর উচ্চ বিদ্যালয়ের ৯১ব্যাচের মতবিনিময় সভা লন্ডন হাইকমিশনে হামলার ঘটনায় তদন্ত কমিটি, ডেপুটি হাইকমিশনার তালহা প্রত্যাহার ভয়েস ফর বাংলাদেশের‘ গণতন্ত্র, আগামী নির্বাচন ও নাগরিক অধিকার’ শীর্ষক আলোচনা সভা যুবদল নেতা আদিল আহমদ রিমন আটক জালালী সমাজ কল্যাণ সংস্থা ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চির নিদ্রায় শায়িত সাংবাদিক ইকবাল মনসুর বেঁচে থাকার লড়াইয়ে হেরে গেলেন ইকবাল মনসুর ফেঞ্চুগঞ্জে মে দিবস পালিত সাজাপ্রাপ্ত আসামী গুলজার গ্রেফতার বহুমূখী হস্তশিল্প বানিজ্যমেলা বন্ধের দাবি ব্যবসায়ী ও এলাকাবাসীর সিলেট ও মৌলভীবাজারের ৪টি সহ ২৫টি সংসদীয় আসনে পরিবর্তন গোলাপগঞ্জে ভুয়া এসপি পরিচয়ধারী যুবক আটক কানাইঘাটে জামায়াত শিবিরের নেতাকর্মীসহ আটক ১৬, অস্ত্র উদ্ধার সিলেটসহ সারাদেশে বজ্রপাতে নিহত ১৮