,

সিলেটের দক্ষিণ সুরমায় জোয়াড় আসর ও মাদক ব্যবসা জমজমাট

DSC_0614সিলেট সিটি কর্পোরেশনের ৩টি ওয়ার্ড (২৫,২৬ ও ২৭) ও ১০টি ইউনিয়ন বরইকান্দি, মোল্লারগাঁও, দাউদপুর, মোগলবাজার, সিলাম, জালালপুর, কুচাই, তেতলী, কামালবাজার, লালাবাজার নিয়ে সিলেটের ঐতিজ্যবাহি দক্ষিণ সুরমা গঠন বিস্তার। এই উপজেলার রয়েছে দক্ষিণ সুরমা ও মোগলবাজার থানা। সুরমা নদীর উত্তর পাশ থেকে ক্রীন বীজ পেরিয়ে অবস্থিত সিলেট সর্ববৃহত্ত বাস টার্মিনাল ও রেল ষ্টেশন সেই সুবাদে স্থানীয় প্রভাবশালী সাবেক ও বর্তমান জনপ্রতিনিধি এবং রাজনৈতিক ব্যাক্তিদের ছত্রছায়া বসছে জোয়াড় আসর ও মাদক ব্যবসা সহ বিভিন্ন ধরনের অবৈধ কার্যক্রম। স্থানীয় শান্ত সৃষ্ট মানুষ জিম্মি হয়ে আছেন জোয়াড়ী, মাদক ব্যবসায়ী ও মাদক সেবীদের কাছে।
হঠাৎ কারো দোকানের ভেতর থেকে মালামাল গায়েব, কারো বসতঘরের জিনিষপত্র হয় চুরি, টিউবওয়েলের মাথা নেই, ছাদের উপর থেকে লোহার রড নেই, রিক্সা, ভ্যান, সাইকেল, কিংবা গাড়ির চাকা, সবই যেনো চোখের পলকে উধাও হয়ে যায়। এই উধাও হয়ে যাওয়ার পেছনে সবাই একটি কথাই উচ্চারন করে, তা হচ্ছে ‘এ সব হেরোঞ্চির কাজ (হেরোইনসেবি)।
রাতের আঁধারে কিংবা দিনের আলোয় পুরো দক্ষিণ সুরমা জুড়ে প্রতিদিনই কোথাও না কোথাও হেরোইন সেবীরা হানা দিচ্ছে। চুরি করে নিয়ে যাচ্ছে সাধারণ মানুষের জিনিসপত্র। কেউ থানায় অভিযোগ দিলেও বেশির ভাগ ভুক্তভোগি থানা পুলিশের ঝামেলায় জড়াতে চান না। বর্তমানে দক্ষিণ সুরমায় মাদকসেবীদের দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে।
দক্ষিণ সুরমায় মাদকসেবীরা হাত বাড়ালেই পাচ্ছে মরণনেশা হিরোইন, ইয়াবাসহ নানান ধরনের নেশা দ্রব্য। বিভিন্ন স্পটে রাতে ও দিনে প্রকাশ্যেই খুচরা ও পাইকারী বিক্রি হচ্ছে মাদকদ্রব্য। উঠতি বয়সের তরুণ ও যুব সমাজ মাদকাসক্ত হয়ে বিভিন্ন অপরাধ কর্মকান্ডসহ ধবংসের দার প্রান্তে যাচ্ছে। অভিভাবক মহল এসব তরুণ ও যুব সমাজকে নিয়ে উদিগ্ন হয়ে পড়েছে। মাদকের আকার ছোট হওয়ায় সু-কৌশলে জনসম্মুখে বিক্রি করলেও প্রশাসনের লোকজনের নজরে পরছে না। মাদক লাভ জনক ব্যবসা হওয়ায় মাদক সিন্ডিকেট চক্র হিরোইন, ইয়াবা ক্রয়-বিক্রয় করছে এবং অল্প সময়ে লাখ লাখ টাকার মালিক হয়ে যাচ্ছে। দক্ষিণ সুরমার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে মাদক ব্যবসা।
এলাকাবাসী সূত্রে ও গোপন অনুসন্ধানে জানাযায় ভার্থখলা এলাকার বুলু ও তার স্বামী শাহীদ মাদকের ডিলার বললেই চলে। পুলিশকে বৃদ্ধা আঙ্গুলি দেখিয়ে মাদকের রমরমা ব্যবসা করেই চলছে। ফরেন পোষ্ট অফিস এলাকা মাদক ব্যবসায়ী ও মাদক সেবীরা মাদকের কারখানা নামে চেনে। ঐ এলাকার মাদক ব্যবসায়ীরা হচ্ছেন বুলু ও শহীদ।
গোপন সূত্রে জানাযায়, তারা মাদকের ডিলার। রেলষ্টেশন এলাকায় তারা বারী মিয়া দু’তালা বাড়ীতে মাদক সেবনের ক্লাব গড়ে তুলেছে। তারা মাদক ব্যবসার সাথে জড়িত থাকা কালে কয়েকবার পুলিশ প্রশাসনের হাতে গ্রেফতার হয়ে জেল থেকে বেড়িয়ে বর্তমানে আবার মাদক ব্যবসা শুরু করেছে। এই মাদক বিক্রয় এর স্পট গুলিতে প্রতিদিন বিকাল থেকে গভীর রাত পর্যন্ত বহিরাগত মাদক সেবীদের আনাগোনা চোখে পড়ার মত। মোবাইল ফোনে যোগাযোগ করে, মটরসাইকেল যোগে মাদক স্পট থেকে মাদক ব্যবসায়ী পাইকারি এবং খুচরা ক্রয় করে থাকে।
এ দিকে প্রশাসন মাঝে মধ্যে অভিযান চালিয়ে কিছু মাদক ব্যবসায়ী ও মাদক সেবনকারীকে গ্রেফতার করে জেলে প্রেরন করে। কিন্তু মাদক ব্যবসায়ীরা জেল থেকে জামিনে বেড়িয়ে আবার তাদের পুরনো মাদক ব্যবসায় জড়িয়ে পড়ে।
স্থানীয় সূত্রে আরো জানাযায়, দক্ষিণ সুরমার ভুইয়ার পাম্পারের পাশে কুমিল্ল পট্টী, টার্মিনাল ফাড়ির অধুরে ওয়ান রেস্টুডেন্টের পিছনে, রেল স্টেশনের বেজ বাড়ি, বাবনার জিঞ্জির শাহ মাজারের এলাকার ফয়সল মিয়া কলোনীর আশপাশসহ বিভিন্ন স্থানে বসে অবৈধ জোয়াড় বোর্ড যেখান থেকে হাতিয়ে নেওয়া হয় মানুষে লক্ষ লক্ষ টাকা অবক্ষয়ের পথে লোভ লালসায় ঘর থেকে চুরি বা অন্য কোন প্রন্তা টাকা নিয়ে যুব সমাজ ছুটে যায় সেই বাজিতে। এক পর্যায়ে ছিনতাই, চুরি, ডাকাতির পথ বেছে নেয় যুব সমাজ। স্থানীয় সূত্রে জানাযায়, স্থানীয় সাবেক ও বর্তমান জনপ্রতিনিধি, সাবেক মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক, ২৬ নং ওয়ার্ড ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও তার সহযোগি তাহের উদ্দিনসহ সরকার দলীয় ও বিরোধী দলের প্রভাবশালী নেতৃবৃন্দ টাকার বিনিময়ে পুলিশকে হাত করে চালিয়ে যাচ্ছে সকল ধরনের অবৈধ কার্যকলাপ। আর মাস শেষে পুলিশকে মাসিক চাঁদার বিনিময়ে সকল অবৈধ কার্যক্রমের দিচ্ছেন বৈধতা।
দক্ষিণ সুরমা বাসী সকল ধরনের অপকর্ম থেকে মুক্তি ও তাদের সন্তানের জন্য একটি সুখী সমৃদ্ধি ভষিতের স্বপ্ন দেখেন।



এ সংবাদ 796 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের পক্ষ থেকে মুকিতের সংবর্ধনা সিলেট যুবদলের পুরাতন কোন্দল আবারও মাথা ছাড়া দিয়ে উঠেছে ‘তারেককে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা চলছে’ দক্ষিণ সুরমায় খাল খননের নামে গৃহবধূর জমি দখলের চেষ্ঠা সিইসি’র সঙ্গে বৈঠকঃ বেগম জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি ৬ বছরে ইলয়াস আলী ও ড্রাইভার আনসারঃ আশার অতন্দ্রপ্রহরী সিলেটবাসী “নো মোর হাসিনা”- যুক্তরাজ্য বিএনপি মানবিকতা বিসর্জন দিয়ে লাশ দাফনে ৫০ হাজার টাকা দাবি হবিগঞ্জে শিরনি নিয়ে সংঘর্ষে প্রাণহানি একাদশে মুস্তাফিজ, ব্যাটিংয়ে মুম্বাই বর্ষবরণ অনুষ্ঠানে বেলুনে গ্যাস ভরার সিলিন্ডার বিস্ফোরণ, আহত ৩ নববর্ষে খালেদা ও গণতন্ত্রকে মুক্তির শপথ বিএনপির সাংবাদিককে ধরে নিয়ে ইয়াবা দিয়ে পুলিশে সোপর্দ মহাসচিবের মাতার দাফন সম্পন্ন ইসরা ও মি’রাজ : ফলাফল, করণীয় ও বর্জনীয় পবিত্র শবে মিরা’জঃ সংঘটিত ঘটনা ও ইতিহাস সবার প্রিয় নবীজীর ঐতিহাসিক শবে মি’রাজ সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা, রাশিয়া ক্ষুব্ধ মির্জাজাঙ্গালে ভুল চিকিৎসাঃ দুই প্রসূতির মৃত্যু সোমবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন দিন : খন্দকার মোশাররফ বিএনপি মহাসচিবের মাতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সিলেটের বিভাগীয় মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান মতিয়া চৌধুরী’র বক্তব্যে পার্থ’র প্রতিক্রিয়া মহাসচিবের মাতার মৃত্যুতে বিশিষ্টজনদের শোক এবার আন্দোলনে মুক্তিযোদ্ধা সংসদ ফখরুলকে টেলিফোনে কাদেরের সমবেদনা প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ : বিএনপি কোটা সংস্কার আন্দোলন স্থগিত : প্রজ্ঞাপন দাবি মির্জা ফখরুলের মা মারা গেছেন দৈনিক ‘সিলেটের দিনকাল’র প্রতিনিধি আবশ্যক প্রধানমন্ত্রীর ‘সুনির্দিষ্ট ঘোষণা’ চান আন্দোলনকারীরা কে এই ছাত্রলীগ নেত্রী এশা? ‘মুক্তিযোদ্ধা’ ও ‘কোটা’ :: “ইশশ আগে যদি জানতাম কার্ডটি বানিয়ে রাখতাম”-মো.নাঈমুল ইসলাম সাহিত্যিক আব্দুল মতিন এর মত গুণী মানুষ সৃষ্টি করতে আমাদের কাজ করতে হবে-আতাউর রহমান খান সিলেটের মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি ৩ জুন নারী ও মাদক সংক্রান্ত বিষয় নিয়ে মা-ছেলে হত্যা, ১৬৪ ধারায় জবানবন্দি ‘আমার নেত্রী আমার মা, বন্দি হতে পারে না’ স্লোগানে মুখর রেজিস্ট্রারি মাঠ মহাসমাবেশে মিছিল নিয়ে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল অঙ্গসহযোগি সংগঠনের যোগদান মঞ্চ নিয়ন্ত্রণহীন বিএনপি: অধিকাংশই ছাত্রদলের নেতাকর্মী বিভাগীয় সমাবেশে আসছেন না মহাসচিব: এসেছেন যারা ২ সিটিতে বিএনপির প্রার্থী পরিবর্তন: সিলেটেও পরিবর্তন চান দলীয় নেতাকর্মীরা মিছিলের নগরী সিলেট: ঐতিহাসিক মহাসমাবেশ করছে বিএনপি সিলেটের সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণের আপিল শুনানি ২৩ এপ্রিল দেশে সৎ লোকের সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী গাজীপুরে হাসান, খুলনায় মঞ্জু বিএনপির মেয়র প্রার্থী স্থগিতের সিদ্ধান্ত না মেনে নতুন কর্মসূচি মেয়ে-জামাইয়ের বিচ্ছেদের খবর নিজেই জানালেন শিক্ষামন্ত্রী মা-ছেলে খুন: মূল পরিকল্পনাকারী নাজমুল, জড়িত ছিলো তানিয়া সিলেট বিভাগীয় মহাসমাবেশ সফলের লক্ষ্যে ৫নং ওয়ার্ড বিএনপি’র প্রচারপত্র বিলি