,

রাজনীতির ৩৪ বছরে চিত্র প্রদর্শনীঃ আত্মজীবনী প্রকাশে বিএনপি

খালেদা জিয়া বিএনপির নেতৃত্ব গ্রহণের ৩৪ বছর পূর্তির পরদিন এ খবর দিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “তার (খালেদা জিয়া) ওপরে বই লেখা হচ্ছে। তার আত্মজীবনী লেখা হচ্ছে।

“আমি বিশ্বাস করি, সেই আত্মজীবনীতে আমরা এমন কিছু কিছু জিনিস পাব, যা অনেকেই জানি না।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ক্ষমতার পালাবদলের এক পর্যায়ে রাষ্ট্রক্ষমতায় আসেন সেনা কর্মকর্তা জিয়াউর রহমান। ১৯৭৮ সালে তার তত্ত্বাবধানেই বিএনপির প্রতিষ্ঠা হয়।

রাষ্ট্রপতি থাকাকালে ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে একদল সেনা কর্মকর্তার হাতে নিহত হন জিয়াউর রহমান। এরপর দলের নেতা-কর্মীদের অনুরোধে রাজনীতিতে আসেন তার স্ত্রী খালেদা জিয়া।

১৯৮৩ সালে খালেদা জিয়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। বিচারপতি আবদুস সাত্তার দায়িত্ব থেকে অবসর নিলে ১৯৮৪ সালে ১০ মে দলের চেয়ারপারসন হন তিনি।

খালেদার নেতৃত্বে বিএনপি ১৯৯১ সাল ও ২০০১ সালের নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। দুই দফায় বিরোধী দলের নেতা ছিলেন তিনি।

দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে তিন মাসের বেশি কারাবন্দি বিএনপি নেত্রীকে নিয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সমালোচনামূলক বক্তব্যের নিন্দা জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, “আজকে কী নির্মমভাবে, নিষ্ঠুরভাবে আমাদের তথাকথিত সরকারের অবৈধ প্রধানমন্ত্রী বার বার আমাদের নেত্রীকে ছোট করার চেষ্টা করেন। তিনি চেষ্টা করেন দেশের স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে ছোট করার, তিনি চেষ্টা করেন তরুণদের যে নেতা জনাব তারেক রহমানকে ছোট করার।

“ইতিহাস বহু তো প্রমাণ করেছে। আমি বলতে চাই,  আবারও প্রমাণ করবে তাদের এই যে ছোট করার প্রবণতা এটা কখনোই জনগণ মেনে নেবে না। তারা তাদের নিজস্ব মহিমায় একদিন উজ্জ্বল হয়ে বেরিয়ে আসবেন।”

খালেদা জিয়ার রাজনৈতিক জীবন, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা এবং প্রধানমন্ত্রী থাকাকালে দেশের উন্নয়ন অগ্রগতিতে, বিশেষ করে নারী শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে তার অবদানের কথা তুলে ধরেন সাবেক প্রতিমন্ত্রী মির্জা ফখরুল।

অবিলম্বে বিএনপি চেয়ারপারসনের মুক্তির দাবিও জানান তিনি।

খালেদা জিয়ার নেতৃত্বের ৩৪ বছর পূর্তি উপলক্ষে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ‘দেশনেত্রীর রাজনীতি: সংগ্রাম ও সফলতা’ শিরোনামে এই আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী হয়। ১৯৮২ সাল থেকে এই পর্যন্ত খালেদা জিয়ার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের নানা সময়ের আলোকচিত্র এতে স্থান পায়।

এই প্রদর্শনীর আয়োজন করেছে ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার নামে একটি গবেষণা সংস্থা।

দলের সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি

চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টারের সদস্য আলোকচিত্রী বাবুল তালুকদার বক্তব্য রাখেন।



এ সংবাদ 159 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
এমপি কয়েসের উদ্যোগে পুনঃপ্রতিষ্ঠিত তজমুল অালী সড়কের নামফলক বিয়ানীবাজার বাস শ্রমিক উপকমিটির ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন মাহে রমদ্বানের স্বাগত জানিয়ে ছাত্রসেনা সিলেট জেলার মিছিল মাহে রমজান উপলক্ষে সুরমাপারের সামাজিক যুব সংঘের চাল বিতরণ বিয়ানীবাজারে রোটারী ক্লাবের এডালট এডুকেশন সেন্টারের উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ শিশুর জন্ম: ইউনিসেফ লক্ষীপাশায় এলজিএসপি’র বরাদ্দ স্কুল ব্যাগ ও ঔষধ বিতরণ জামিন হলেও আরো দুই মামলায় গ্রেপ্তার বেগম জিয়া ভালবাসা ও ঘৃণার লড়াই !!! ইমামের মাথায় মল-মূত্র ঢাললো আওয়ামীলীগ নেতা: গ্রেফতার ১ (ভিডিও) শেখঘাট থেকে বৃদ্ধ নিখোঁজ আখালিয়া স্কুল থেকে ছাত্রী নিখোঁজ খালেদা জিয়া ও মাহবুবুল হকের মুক্তির দাবিতে সিলেট ছাত্রদলের বিক্ষোভ সাংবাদিকদের সাথে বদরুজ্জামান সেলিমে’র মতবিনিময় সিলেটে বিএনপি’র রেষ্টুরেন্টে সেচ্ছাসেবকলীগের ভাংচুর জামালগঞ্জে জুয়েলের হত্যাকারীদের ফাসিঁর দাবীতে মানববন্ধন সিলেটে বাড়ছে হিমায়িত খাদ্যের বাজার: চেইন শপে এগিয়ে লামিছা-রেটাইলে ঝাটপট বিশ্ব মা দিবস আজ জিন্দাবাজার ভোজন বাড়ি রেস্টুরেন্টে হামলা, ভাংচুর রাজনীতির ৩৪ বছরে চিত্র প্রদর্শনীঃ আত্মজীবনী প্রকাশে বিএনপি রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির মাসিক সভা ও সংবর্ধনা চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৪ জুন পর্যন্ত খালেদার জামিন ১৫ পদে ৩৪ প্রার্থী : প্রতিদ্বদ্ধিতায় নবীণ-প্রবীণরা নবনির্বাচিত ছাত্রলীগের ওয়ার্ড কমিটির আনন্দ মহড়া আমি ছিনতাই করলে তোর অসুবিধা কী ? ‘স্যার আপনি কি নামাজ পড়েন’ প্রশ্ন করে গ্রেপ্তার: যুগান্তর থেকে নিউজ গায়েব সুনামগঞ্জে বজ্রপাতে নারীসহ পাঁচজনের মৃত্যু লায়েকের মিছিল দেয়া স্তব্দ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে বুধবার মানববন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ ৯ ও ১০ নং ওয়ার্ড কমিটি মাধ্যমিকে পাসের হার ৭৭.৭৭% এসএসসি’র ফল প্রকাশ: পাসের হার কমেছে জিপিএ-৫ বেড়েছে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন স্থগিত ছাত্রদল নেতা হাবিবের ইন্তেকাল মারকাজ মসজিদের সামনে তিন কিশোর ছুরিকাহত; একজনের অবস্থা সঙ্কটাপন্ন ঢাকা উওর মোহাম্মদ পুর উচ্চ বিদ্যালয়ের ৯১ব্যাচের মতবিনিময় সভা লন্ডন হাইকমিশনে হামলার ঘটনায় তদন্ত কমিটি, ডেপুটি হাইকমিশনার তালহা প্রত্যাহার ভয়েস ফর বাংলাদেশের‘ গণতন্ত্র, আগামী নির্বাচন ও নাগরিক অধিকার’ শীর্ষক আলোচনা সভা যুবদল নেতা আদিল আহমদ রিমন আটক জালালী সমাজ কল্যাণ সংস্থা ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চির নিদ্রায় শায়িত সাংবাদিক ইকবাল মনসুর বেঁচে থাকার লড়াইয়ে হেরে গেলেন ইকবাল মনসুর ফেঞ্চুগঞ্জে মে দিবস পালিত সাজাপ্রাপ্ত আসামী গুলজার গ্রেফতার বহুমূখী হস্তশিল্প বানিজ্যমেলা বন্ধের দাবি ব্যবসায়ী ও এলাকাবাসীর সিলেট ও মৌলভীবাজারের ৪টি সহ ২৫টি সংসদীয় আসনে পরিবর্তন গোলাপগঞ্জে ভুয়া এসপি পরিচয়ধারী যুবক আটক কানাইঘাটে জামায়াত শিবিরের নেতাকর্মীসহ আটক ১৬, অস্ত্র উদ্ধার সিলেটসহ সারাদেশে বজ্রপাতে নিহত ১৮