,

ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

  সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে……

বাবুল তালুকদার :: বোঝা যাচ্ছে, সামনে আসচ্ছে রাত জাগা বিশ্বকাপ ফুটবলের আসর। ইতিমধ্যেই এই আমেজকে উসকে দিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকদের ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

এতে আমায় মনে করিয়ে দেয় ৮০র দশকের সেই সাড়া জাগানো ফুটবলার ও পাগলা ফুটবল প্রেমীদের কথা,

তখন কতোনা, জমজমাট ছিল ঢাকার ফুটবলের সেই সোনালী দিনগুলো। কিন্তু ৯০ দশকে এসে নিরবে নিভৃতে চোরাবালীতে ডুবতে শুরু করল।যদিও ৯৫ সালে মিয়ানমার ফুটবলে চ্যাম্পিয়ন, ৯৯ সালে কাঠমান্ডুতে সাফ গেমস ফুটবল চ্যাম্পিয়ন এবং ২০০৩ সালে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে ট্রফি জয়, জানিয়ে দিয়েছে ফুটবল ধস ঠেকানোর সময় ফুরিয়ে যায়নি।
কিন্তু সেদিকে নজর ছিল না নীতি নির্ধারকদের। বিংশ শতাব্দীর আগেই দৃশ্যমান হয়ে গেল ফুটবলের সূর্য ডুবছে। বর্তমান ফুটবলারদের পায়ের কাজ দর্শক টানে না।

তখন আমি স্কুলে পড়ি। দেশে তখন ফুটবলের পরাক্রমশালী দুটি ক্লাব ছিল (অন্যান্য ক্লাবগুলো তেমন একটা পাত্তা পেত না); প্রথমটি ঐতিহ্যবাহী ঢাকার মোহামেডান স্পোটিং ক্লাব আর অন্যটি আবাহনী লিমিটেড। সারা দেশে সমর্থক দুই দলে বিভক্ত ছিল। ধানমন্ডিতে বাসা হওয়ার সুবাদে, আমি ছিলাম আবহনীর কট্টর সমর্থক।

মনে আঁছে, সম্ভবত সেবার পর পর দুই মৌসুমে আবহনী ছিল চাম্পিয়ন এবারও যদি আবহনী জিতে যায় তাহলে হবে হেট্টিক শিরোপা আমাদের,

কিন্তু শুনলাম, মোহামেডান বিদেশ থেকে উড়িয়ে নিয়ে এসেছে দুই ভাই সম্ভবত লাডি বাবা ও লোডে বাবা নামের দুই খেলোয়ার, তাইতো, সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে গেলাম বাজারে, ৮ টাকা দিয়ে কিনে আনলাম আ্ট পেপার আর মোটা সাইন পেন। তাতে লিখে নিলাম “কষাইরা শুনে রাখো, বাবারা তোমাদের বাঁচাতে পারবেনা” !!! যদিও সেই খেলায় হেড়ে ছিলাম ১-০ গোলে। সেই লাডি বাবার গোলে।
আর সেই খেলায় এত দর্শক হোয়েছিল যে, আমি বেরুবার সময় ভীড়ে প্রায় মারাই পরেছিলাম।

তখনকার ফুটবলের লড়াই মাঝে মাঝে গ্যালারিতেও নেমে আসত। গ্যালারি তখন হয়ে উঠত উন্মত্ত, রণক্ষেত্র। নিজ দলের পরাজয় হলে স্টেডিয়াম এলাকায় প্রায়ই প্রলয় ঘটে যেত। মারামারি, দৌড়ানিতে গোটা এলাকা রণক্ষেত্র হয়ে উঠত। সেই সময়ে ঢাকায় একটা গল্প প্রচলিত ছিল। গল্পটি হলো, কোন এক নতুন দর্শক-সমর্থক গ্যালারিতে বসে আরামসে খেলা দেখছেন। হঠাৎ প্রিয় দলের গোলে গলা ছেড়ে ‘গোওওওল’ বলে চিতকার করে পড়ে গেলেন মহাবিপদে। আসলে না জেনেই তিনি বিপক্ষ দলের গ্যালারিতে বসেছিলেন। ফলে যা হয়ার তাই হলো, তাকে আহত হয়ে গ্যালারি ছারতে হলো ।

ও হ্যা একটা কথা বলাই হয়নি, গ্যালারিও তখন দুই ভাগে বিভক্ত। শুধু গ্যালারিতে নয় দুদলের এমন মারমারি কাটাকাটি বিস্তার ছিল সর্বত। এক ভাগ সাদা কালোর দখলে অন্য ভাগে হলুদ বাসআকাশীর দৌরাত্ব। ভুলক্রমে এর অন্যথা হলে বড়ই বিপদের ব্যাপার ছিল! শুধু কি তাই? তখন এই দুদলের দ্বৈরথ অন্য এক মাত্রা পেয়েছিল। যার প্রমাণ “আবাহনী মোহামেডান, কেহ কারে নাহি ছাড়ে সমান সমান” গানটি। বাংলা সিনেমায়ও জায়গা করে নিয়েছিল এই দুলের প্রাণবন্ত, তুমুল উত্তেজনাময় খেলা।

সত্যি কথা বলতে কি সেসময়ে আবহনীর ও মোহামেডান এ দুটি প্রধান দলের পেছনেই ছিল শতকরা ৯০ ভাগ সমর্থক। তাদের লড়াই ছিল খুব মর্যাদাপূর্ণ। দু’দলের সাফল্যের মূল নিয়ামক ছিল মর্যাদাপূর্ণ এই লড়াইয়ের ফলাফল। কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান অবস্থা। তখনকার ফুটবলারদের মানও ছিল অনেক উন্নত।

শুধু পারিবারিক ভাগাভাগি এবং টাকা আর ক্ষমতার প্রভাবে ধংস হয়ে গেলো দেশের কোটি মানুষের আবেগ আর সময়ের স্বনামধন্য ও ঐতিহ্যবাহী সেরা দুই ফুটবল শক্তি আবহনীর ও মোহামেডান। আর সর্বশেষ যে ব্যক্তিটি ফুটবলকে অব্যাহতভাবে ধ্বংস করে একেবারে তলানিতে নিয়ে যাচ্ছে তার কথা আর নাইবা বললাম !!!! … সে থাকুক মদ এবং জুয়ার আসর নিয়ে !!!



এ সংবাদ 316 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
এমপি কয়েসের উদ্যোগে পুনঃপ্রতিষ্ঠিত তজমুল অালী সড়কের নামফলক বিয়ানীবাজার বাস শ্রমিক উপকমিটির ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন মাহে রমদ্বানের স্বাগত জানিয়ে ছাত্রসেনা সিলেট জেলার মিছিল মাহে রমজান উপলক্ষে সুরমাপারের সামাজিক যুব সংঘের চাল বিতরণ বিয়ানীবাজারে রোটারী ক্লাবের এডালট এডুকেশন সেন্টারের উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ শিশুর জন্ম: ইউনিসেফ লক্ষীপাশায় এলজিএসপি’র বরাদ্দ স্কুল ব্যাগ ও ঔষধ বিতরণ জামিন হলেও আরো দুই মামলায় গ্রেপ্তার বেগম জিয়া ভালবাসা ও ঘৃণার লড়াই !!! ইমামের মাথায় মল-মূত্র ঢাললো আওয়ামীলীগ নেতা: গ্রেফতার ১ (ভিডিও) শেখঘাট থেকে বৃদ্ধ নিখোঁজ আখালিয়া স্কুল থেকে ছাত্রী নিখোঁজ খালেদা জিয়া ও মাহবুবুল হকের মুক্তির দাবিতে সিলেট ছাত্রদলের বিক্ষোভ সাংবাদিকদের সাথে বদরুজ্জামান সেলিমে’র মতবিনিময় সিলেটে বিএনপি’র রেষ্টুরেন্টে সেচ্ছাসেবকলীগের ভাংচুর জামালগঞ্জে জুয়েলের হত্যাকারীদের ফাসিঁর দাবীতে মানববন্ধন সিলেটে বাড়ছে হিমায়িত খাদ্যের বাজার: চেইন শপে এগিয়ে লামিছা-রেটাইলে ঝাটপট বিশ্ব মা দিবস আজ জিন্দাবাজার ভোজন বাড়ি রেস্টুরেন্টে হামলা, ভাংচুর রাজনীতির ৩৪ বছরে চিত্র প্রদর্শনীঃ আত্মজীবনী প্রকাশে বিএনপি রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির মাসিক সভা ও সংবর্ধনা চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৪ জুন পর্যন্ত খালেদার জামিন ১৫ পদে ৩৪ প্রার্থী : প্রতিদ্বদ্ধিতায় নবীণ-প্রবীণরা নবনির্বাচিত ছাত্রলীগের ওয়ার্ড কমিটির আনন্দ মহড়া আমি ছিনতাই করলে তোর অসুবিধা কী ? ‘স্যার আপনি কি নামাজ পড়েন’ প্রশ্ন করে গ্রেপ্তার: যুগান্তর থেকে নিউজ গায়েব সুনামগঞ্জে বজ্রপাতে নারীসহ পাঁচজনের মৃত্যু লায়েকের মিছিল দেয়া স্তব্দ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে বুধবার মানববন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ ৯ ও ১০ নং ওয়ার্ড কমিটি মাধ্যমিকে পাসের হার ৭৭.৭৭% এসএসসি’র ফল প্রকাশ: পাসের হার কমেছে জিপিএ-৫ বেড়েছে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন স্থগিত ছাত্রদল নেতা হাবিবের ইন্তেকাল মারকাজ মসজিদের সামনে তিন কিশোর ছুরিকাহত; একজনের অবস্থা সঙ্কটাপন্ন ঢাকা উওর মোহাম্মদ পুর উচ্চ বিদ্যালয়ের ৯১ব্যাচের মতবিনিময় সভা লন্ডন হাইকমিশনে হামলার ঘটনায় তদন্ত কমিটি, ডেপুটি হাইকমিশনার তালহা প্রত্যাহার ভয়েস ফর বাংলাদেশের‘ গণতন্ত্র, আগামী নির্বাচন ও নাগরিক অধিকার’ শীর্ষক আলোচনা সভা যুবদল নেতা আদিল আহমদ রিমন আটক জালালী সমাজ কল্যাণ সংস্থা ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চির নিদ্রায় শায়িত সাংবাদিক ইকবাল মনসুর বেঁচে থাকার লড়াইয়ে হেরে গেলেন ইকবাল মনসুর ফেঞ্চুগঞ্জে মে দিবস পালিত সাজাপ্রাপ্ত আসামী গুলজার গ্রেফতার বহুমূখী হস্তশিল্প বানিজ্যমেলা বন্ধের দাবি ব্যবসায়ী ও এলাকাবাসীর সিলেট ও মৌলভীবাজারের ৪টি সহ ২৫টি সংসদীয় আসনে পরিবর্তন গোলাপগঞ্জে ভুয়া এসপি পরিচয়ধারী যুবক আটক কানাইঘাটে জামায়াত শিবিরের নেতাকর্মীসহ আটক ১৬, অস্ত্র উদ্ধার সিলেটসহ সারাদেশে বজ্রপাতে নিহত ১৮