,

ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

  সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে……

বাবুল তালুকদার :: বোঝা যাচ্ছে, সামনে আসচ্ছে রাত জাগা বিশ্বকাপ ফুটবলের আসর। ইতিমধ্যেই এই আমেজকে উসকে দিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকদের ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

এতে আমায় মনে করিয়ে দেয় ৮০র দশকের সেই সাড়া জাগানো ফুটবলার ও পাগলা ফুটবল প্রেমীদের কথা,

তখন কতোনা, জমজমাট ছিল ঢাকার ফুটবলের সেই সোনালী দিনগুলো। কিন্তু ৯০ দশকে এসে নিরবে নিভৃতে চোরাবালীতে ডুবতে শুরু করল।যদিও ৯৫ সালে মিয়ানমার ফুটবলে চ্যাম্পিয়ন, ৯৯ সালে কাঠমান্ডুতে সাফ গেমস ফুটবল চ্যাম্পিয়ন এবং ২০০৩ সালে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে ট্রফি জয়, জানিয়ে দিয়েছে ফুটবল ধস ঠেকানোর সময় ফুরিয়ে যায়নি।
কিন্তু সেদিকে নজর ছিল না নীতি নির্ধারকদের। বিংশ শতাব্দীর আগেই দৃশ্যমান হয়ে গেল ফুটবলের সূর্য ডুবছে। বর্তমান ফুটবলারদের পায়ের কাজ দর্শক টানে না।

তখন আমি স্কুলে পড়ি। দেশে তখন ফুটবলের পরাক্রমশালী দুটি ক্লাব ছিল (অন্যান্য ক্লাবগুলো তেমন একটা পাত্তা পেত না); প্রথমটি ঐতিহ্যবাহী ঢাকার মোহামেডান স্পোটিং ক্লাব আর অন্যটি আবাহনী লিমিটেড। সারা দেশে সমর্থক দুই দলে বিভক্ত ছিল। ধানমন্ডিতে বাসা হওয়ার সুবাদে, আমি ছিলাম আবহনীর কট্টর সমর্থক।

মনে আঁছে, সম্ভবত সেবার পর পর দুই মৌসুমে আবহনী ছিল চাম্পিয়ন এবারও যদি আবহনী জিতে যায় তাহলে হবে হেট্টিক শিরোপা আমাদের,

কিন্তু শুনলাম, মোহামেডান বিদেশ থেকে উড়িয়ে নিয়ে এসেছে দুই ভাই সম্ভবত লাডি বাবা ও লোডে বাবা নামের দুই খেলোয়ার, তাইতো, সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে গেলাম বাজারে, ৮ টাকা দিয়ে কিনে আনলাম আ্ট পেপার আর মোটা সাইন পেন। তাতে লিখে নিলাম “কষাইরা শুনে রাখো, বাবারা তোমাদের বাঁচাতে পারবেনা” !!! যদিও সেই খেলায় হেড়ে ছিলাম ১-০ গোলে। সেই লাডি বাবার গোলে।
আর সেই খেলায় এত দর্শক হোয়েছিল যে, আমি বেরুবার সময় ভীড়ে প্রায় মারাই পরেছিলাম।

তখনকার ফুটবলের লড়াই মাঝে মাঝে গ্যালারিতেও নেমে আসত। গ্যালারি তখন হয়ে উঠত উন্মত্ত, রণক্ষেত্র। নিজ দলের পরাজয় হলে স্টেডিয়াম এলাকায় প্রায়ই প্রলয় ঘটে যেত। মারামারি, দৌড়ানিতে গোটা এলাকা রণক্ষেত্র হয়ে উঠত। সেই সময়ে ঢাকায় একটা গল্প প্রচলিত ছিল। গল্পটি হলো, কোন এক নতুন দর্শক-সমর্থক গ্যালারিতে বসে আরামসে খেলা দেখছেন। হঠাৎ প্রিয় দলের গোলে গলা ছেড়ে ‘গোওওওল’ বলে চিতকার করে পড়ে গেলেন মহাবিপদে। আসলে না জেনেই তিনি বিপক্ষ দলের গ্যালারিতে বসেছিলেন। ফলে যা হয়ার তাই হলো, তাকে আহত হয়ে গ্যালারি ছারতে হলো ।

ও হ্যা একটা কথা বলাই হয়নি, গ্যালারিও তখন দুই ভাগে বিভক্ত। শুধু গ্যালারিতে নয় দুদলের এমন মারমারি কাটাকাটি বিস্তার ছিল সর্বত। এক ভাগ সাদা কালোর দখলে অন্য ভাগে হলুদ বাসআকাশীর দৌরাত্ব। ভুলক্রমে এর অন্যথা হলে বড়ই বিপদের ব্যাপার ছিল! শুধু কি তাই? তখন এই দুদলের দ্বৈরথ অন্য এক মাত্রা পেয়েছিল। যার প্রমাণ “আবাহনী মোহামেডান, কেহ কারে নাহি ছাড়ে সমান সমান” গানটি। বাংলা সিনেমায়ও জায়গা করে নিয়েছিল এই দুলের প্রাণবন্ত, তুমুল উত্তেজনাময় খেলা।

সত্যি কথা বলতে কি সেসময়ে আবহনীর ও মোহামেডান এ দুটি প্রধান দলের পেছনেই ছিল শতকরা ৯০ ভাগ সমর্থক। তাদের লড়াই ছিল খুব মর্যাদাপূর্ণ। দু’দলের সাফল্যের মূল নিয়ামক ছিল মর্যাদাপূর্ণ এই লড়াইয়ের ফলাফল। কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান অবস্থা। তখনকার ফুটবলারদের মানও ছিল অনেক উন্নত।

শুধু পারিবারিক ভাগাভাগি এবং টাকা আর ক্ষমতার প্রভাবে ধংস হয়ে গেলো দেশের কোটি মানুষের আবেগ আর সময়ের স্বনামধন্য ও ঐতিহ্যবাহী সেরা দুই ফুটবল শক্তি আবহনীর ও মোহামেডান। আর সর্বশেষ যে ব্যক্তিটি ফুটবলকে অব্যাহতভাবে ধ্বংস করে একেবারে তলানিতে নিয়ে যাচ্ছে তার কথা আর নাইবা বললাম !!!! … সে থাকুক মদ এবং জুয়ার আসর নিয়ে !!!



এ সংবাদ 905 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম
Email:naimulislam101@gmail.com
01754859801

Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. এশিয়া ইন্টান্যাশনাল মার্কেট, জিন্দবাজার, সিলেট।
শিরোনাম :
বাসায় হামলা ও নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে জেলা ও মহানগর ছাত্রদলের বিক্ষোভ সিলেট-৫আসনে মাটে প্রচারণায় লায়ন ফয়সাল আহমদ রাজ সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল সংসদে পাস নগরীতে বর্জ্য ব্যবস্থাপনার সিসিকের মেগা প্রকল্প আপিল করার সুযোগ থাকলেও বিএনপির প্রার্থী আপিল করেননি মেয়র আরিফুল হক চৌধুরীর শোক সিলেট- ৫ আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যশী -লায়ন রাজ      আলী আহমদ’র মাতার মৃত্যুতে জেলা ও মহানগর ছাত্রদলের শোক ডিবি পরিচয়ে প্রতারক চক্র : অাপনার করণীয়? সিলেট জেলা ও মহানগর বিএনপির নিন্দা ও প্রতিবাদ কানাইঘাটে দলিল জালিয়াতি মামলার আসামী সুলেমানকে জেল গেইটে জিজ্ঞাসাবাদ আরিফকে বেঈমান বললেন শামীম কানাইঘাট-জকিগঞ্জ আসনে মাঠে আ.লীগ, বিএনপি ও জাপার ১১ নেতা ফেইসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিরূপ মন্তব্য : সাবেক ছাত্রদল নেতা জলিলের বিরুদ্ধে মামলা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে মন্তব্য করায় ছাত্রলীগ নেতার মামলা অধ্যক্ষ নয় যেন রাজার বাহাদুরি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে নগরীতে জেলা ও মহানগর ছাত্রদলের বিক্ষোভ মিছিল ব্যাংক কর্মকর্তা ও সাংবাদিক তানভীরুল হককে হত্যার হুমকি,থানায় জিডি গভীর রাতে মাছ বিক্রি সহ নানা অভিযোগ পলিটেকনিক ইন্সটিটিউট‘র অধ্যক্ষের বিরুদ্ধে কানাইঘাট  জকিগঞ্জের সর্বস্থরের নাগরীকদের লায়ন ফয়সাল আহমদ রাজ’র ঈদ শুভেচ্ছা কানাইঘাট জকিগঞ্জে অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন, লায়ন রাজ  গোলাপগঞ্জে গরুর হাট নিয়ে সংঘর্ষ, সিলেট-জকিগঞ্জ সড়ক অবরুদ্ধ কাউন্সিলর সিকন্দর আলীকে ভাঙ্গাটিকর এলাকাবাসী সংবর্ধনা প্রদান লোভাছড়ায় ভ্রমণ: প্রিয়তমার নাগালে স্মৃতির জোনাকি কাউন্সিলর শান্তনু দত্ত সনতুকে বন্ধু সভা সিলেটের সংবর্ধনা প্রদান জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই নিক-প্রিয়াঙ্কার বিয়ের আনুষ্ঠানিকতা শুরু বালুচরের গরুর হাট জমে তুলতে ফ্রি ওয়াইফাই ঈদুল আযহা উপলক্ষে রোটারী ক্লাব অব সিলেট গ্রীনের খাদ্যসামগ্রী বিতরণ এলএনজি যুগে প্রবেশ করল বাংলাদেশ খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে নিহত ৬ অধিনায়ক হিসেবে লা লিগায় মেসির অভিষেক আজ আরিফ-ইমরান ও রকিবের অন্তরকোন্দলের বলি রাজু দক্ষিণ সুরমায় নূরানী শিক্ষকদের দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত এসটিএসসি’র সিভিল বিভাগের ৩য় পর্বের উদ্যোগে নবীন বরণ ও সংবর্ধনা অনুষ্ঠান কম্পিউটার পণ্যের খুচরা মূল্য এমআরপি স্টিকার বিতরণ মহানগর ছাত্রদল নেতা সামছুজ্জামান বাদল’র কারামুক্তি ১৫ ই আগষ্ট ছিলো ইতিহাসের এক নৃশংসতম কালো অধ্যায় : সুষমা দাস ছাত্রদল নেতার হত্যাকারীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি সিলেট বিএনপির মেয়র আরিফকে শফি চৌধুরীর অভিনন্দন মার্কিন দূতাবাসের প্রতিনিধিদলের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২২ আগস্ট গোয়াইনঘাট মনরতল বাজারে আগুনে পুড়ল ৫ দোকান কাউন্সিলর তারেক ও সাকিকে সংবর্ধনা প্রদান রক্তে লেখা পত্র —-মিহির চৌধুরী ইমন ডিজিটাল বাংলাদেশ গুজবের জন্য নয়: প্রধানমন্ত্রী সরকারি হলো ২৭১ কলেজ পাঁচ বছরের সাজাপ্রাপ্ত আসামী আটক শোক দিবস উপলক্ষ্যে ৩নং ওয়ার্ড আওয়ামী অঙ্গসংগঠনের মিলাদ ও দোয়া বুড়ো-বুড়িদের ব্যান্ডদল