,

ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

  সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে……

বাবুল তালুকদার :: বোঝা যাচ্ছে, সামনে আসচ্ছে রাত জাগা বিশ্বকাপ ফুটবলের আসর। ইতিমধ্যেই এই আমেজকে উসকে দিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকদের ভালবাসা ও ঘৃণার লড়াই !!!

এতে আমায় মনে করিয়ে দেয় ৮০র দশকের সেই সাড়া জাগানো ফুটবলার ও পাগলা ফুটবল প্রেমীদের কথা,

তখন কতোনা, জমজমাট ছিল ঢাকার ফুটবলের সেই সোনালী দিনগুলো। কিন্তু ৯০ দশকে এসে নিরবে নিভৃতে চোরাবালীতে ডুবতে শুরু করল।যদিও ৯৫ সালে মিয়ানমার ফুটবলে চ্যাম্পিয়ন, ৯৯ সালে কাঠমান্ডুতে সাফ গেমস ফুটবল চ্যাম্পিয়ন এবং ২০০৩ সালে ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে ট্রফি জয়, জানিয়ে দিয়েছে ফুটবল ধস ঠেকানোর সময় ফুরিয়ে যায়নি।
কিন্তু সেদিকে নজর ছিল না নীতি নির্ধারকদের। বিংশ শতাব্দীর আগেই দৃশ্যমান হয়ে গেল ফুটবলের সূর্য ডুবছে। বর্তমান ফুটবলারদের পায়ের কাজ দর্শক টানে না।

তখন আমি স্কুলে পড়ি। দেশে তখন ফুটবলের পরাক্রমশালী দুটি ক্লাব ছিল (অন্যান্য ক্লাবগুলো তেমন একটা পাত্তা পেত না); প্রথমটি ঐতিহ্যবাহী ঢাকার মোহামেডান স্পোটিং ক্লাব আর অন্যটি আবাহনী লিমিটেড। সারা দেশে সমর্থক দুই দলে বিভক্ত ছিল। ধানমন্ডিতে বাসা হওয়ার সুবাদে, আমি ছিলাম আবহনীর কট্টর সমর্থক।

মনে আঁছে, সম্ভবত সেবার পর পর দুই মৌসুমে আবহনী ছিল চাম্পিয়ন এবারও যদি আবহনী জিতে যায় তাহলে হবে হেট্টিক শিরোপা আমাদের,

কিন্তু শুনলাম, মোহামেডান বিদেশ থেকে উড়িয়ে নিয়ে এসেছে দুই ভাই সম্ভবত লাডি বাবা ও লোডে বাবা নামের দুই খেলোয়ার, তাইতো, সারা রাত নির্ঘুম কাটিয়ে সকালে বাবার পকেটের টাকা চুরি করে গেলাম বাজারে, ৮ টাকা দিয়ে কিনে আনলাম আ্ট পেপার আর মোটা সাইন পেন। তাতে লিখে নিলাম “কষাইরা শুনে রাখো, বাবারা তোমাদের বাঁচাতে পারবেনা” !!! যদিও সেই খেলায় হেড়ে ছিলাম ১-০ গোলে। সেই লাডি বাবার গোলে।
আর সেই খেলায় এত দর্শক হোয়েছিল যে, আমি বেরুবার সময় ভীড়ে প্রায় মারাই পরেছিলাম।

তখনকার ফুটবলের লড়াই মাঝে মাঝে গ্যালারিতেও নেমে আসত। গ্যালারি তখন হয়ে উঠত উন্মত্ত, রণক্ষেত্র। নিজ দলের পরাজয় হলে স্টেডিয়াম এলাকায় প্রায়ই প্রলয় ঘটে যেত। মারামারি, দৌড়ানিতে গোটা এলাকা রণক্ষেত্র হয়ে উঠত। সেই সময়ে ঢাকায় একটা গল্প প্রচলিত ছিল। গল্পটি হলো, কোন এক নতুন দর্শক-সমর্থক গ্যালারিতে বসে আরামসে খেলা দেখছেন। হঠাৎ প্রিয় দলের গোলে গলা ছেড়ে ‘গোওওওল’ বলে চিতকার করে পড়ে গেলেন মহাবিপদে। আসলে না জেনেই তিনি বিপক্ষ দলের গ্যালারিতে বসেছিলেন। ফলে যা হয়ার তাই হলো, তাকে আহত হয়ে গ্যালারি ছারতে হলো ।

ও হ্যা একটা কথা বলাই হয়নি, গ্যালারিও তখন দুই ভাগে বিভক্ত। শুধু গ্যালারিতে নয় দুদলের এমন মারমারি কাটাকাটি বিস্তার ছিল সর্বত। এক ভাগ সাদা কালোর দখলে অন্য ভাগে হলুদ বাসআকাশীর দৌরাত্ব। ভুলক্রমে এর অন্যথা হলে বড়ই বিপদের ব্যাপার ছিল! শুধু কি তাই? তখন এই দুদলের দ্বৈরথ অন্য এক মাত্রা পেয়েছিল। যার প্রমাণ “আবাহনী মোহামেডান, কেহ কারে নাহি ছাড়ে সমান সমান” গানটি। বাংলা সিনেমায়ও জায়গা করে নিয়েছিল এই দুলের প্রাণবন্ত, তুমুল উত্তেজনাময় খেলা।

সত্যি কথা বলতে কি সেসময়ে আবহনীর ও মোহামেডান এ দুটি প্রধান দলের পেছনেই ছিল শতকরা ৯০ ভাগ সমর্থক। তাদের লড়াই ছিল খুব মর্যাদাপূর্ণ। দু’দলের সাফল্যের মূল নিয়ামক ছিল মর্যাদাপূর্ণ এই লড়াইয়ের ফলাফল। কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান অবস্থা। তখনকার ফুটবলারদের মানও ছিল অনেক উন্নত।

শুধু পারিবারিক ভাগাভাগি এবং টাকা আর ক্ষমতার প্রভাবে ধংস হয়ে গেলো দেশের কোটি মানুষের আবেগ আর সময়ের স্বনামধন্য ও ঐতিহ্যবাহী সেরা দুই ফুটবল শক্তি আবহনীর ও মোহামেডান। আর সর্বশেষ যে ব্যক্তিটি ফুটবলকে অব্যাহতভাবে ধ্বংস করে একেবারে তলানিতে নিয়ে যাচ্ছে তার কথা আর নাইবা বললাম !!!! … সে থাকুক মদ এবং জুয়ার আসর নিয়ে !!!



এ সংবাদ 692 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম
Email:naimulislam101@gmail.com
01754859801

Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. এশিয়া ইন্টান্যাশনাল মার্কেট, জিন্দবাজার, সিলেট।
শিরোনাম :
সিলেট ছাত্রদলের নেতাকর্মীর প্রতি সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নির্দেশনা বিএনপি থেকে বহিষ্কৃত সেলিম : নো প্রোভলেম বহিষ্কার বদরুজ্জামান সেলিম নবাগত শিক্ষার্থী স্বাগত জানালো মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্রদল ছাতকে ফারুক হত্যাকান্ডের বিচার বাধাগ্রস্ত করতে কালাম-শামীম চক্র অপপ্রচার করছে কাউন্সিলর রণির ব্যবসা প্রতিষ্ঠানে মঈনদ্দিন সমর্থকদের হামলা ও ভাংচুর হাইকোর্ট থেকে ছাত্রদল নেতাকর্মীদের জামিন লাভ ভুল চিকিৎসায় কামাল বাজারের সুমি’র মৃত্যু চমকের ১২ তম মৃত্যুবার্ষিকীতে দোয়া মাহফিল ০২নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী রাসেল মামুনের মনোনয়নপত্র দাখিল ১৭নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী রাশেদের মনোনয়নপত্র দাখিল কর্মসূচি সফল করায় সিলেট জেলা ও মহনগর ছাত্রদলের কৃতজ্ঞতা প্রকাশ গাজীপুরে ৮০ বছরের ইতিহাসে এমন ভোট ডাকাতি হয়নি: হাসান সরকার গাজীপুরে নির্বাচনে সবার সুযোগ সৃষ্টিতে গ্রেপ্তার ও হয়রানি বন্ধের নির্দেশ ইসির সিলেট ছাত্রদলের কমিটিতে কোন্দলের জের কমছেই না ব্যালট ছিনিয়ে নিয়ে সিল: ‘আমি বারবার মানা করার পরও তিনি এ কাজ করছেন’ সাজানো নির্বাচনের জন্য ইসিকে বিএনপির ‘ধন্যবাদ’ বিএনপি নেতা মেজর (অব.) মিজান গ্রেফতার কেয়ারটেকার সরকার প্রধান হওয়ার প্রস্তাব সম্পর্কে মুখ খুললেন ইউনুস ছাত্রদলের মিছিলে পুলিশী হামলার প্রতিবাদে ১৯ নং ওয়ার্ড ছাত্রদলের বিক্ষোভ ফ্রান্সে বসবাসরত সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের সাবেক নেতৃবৃন্দের আলোচনা সভা ছাত্রদলের মিছিলে পুলিশের হামলা ও গ্রেফতার: সাবেক ছাত্রদল নেতৃবৃন্দের নিন্দা ও প্রতিবাদ বাংলাদেশ ডেইরী ফার্মাস এসোসিয়েশন সিলেটের মানববন্ধন ফেইসবুকে অপপ্রচার: সাবেক ছাত্রদল নেতা জলিলের বাসায় হামলা ও ভাংচুর সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের ২দিনের কর্মসূচি পুলিশী হামলা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ নেতাকর্মীদের গ্রেফতারের নিন্দা জেলা ও মহানগর ছাত্রদলের এম এ হক ও ড. এনামুল হক চৌধুরীর নিন্দা মেয়র পদে বদরুজ্জামান সেলিমের মনোনয়নপত্র সংগ্রহ দক্ষিণ সুরমায় ভালো খেলেও আর্জেন্টিনার কাছে পরাস্ত ব্রাজিল সিলেট-৩ আসনে বিএনপির প্রার্থী এম এ হক মেয়র পদে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বদরুজ্জামান সেলিম সিলেট বিমানবন্দরে বদরুজ্জামান সেলিমকে নেতাকর্মীদের সংবর্ধনা তারেক রহমানের হস্তক্ষেপ কামনা করে সিলেটে ছাত্রদলের বিক্ষোভ মিছিল মেয়র পদে কামরান, আসাদ, আলোয়ার, জাকির ও আজাদের কেন্দ্রে জেলা ও মহানগর নেতৃবৃন্দকে জকিগঞ্জ ও কানাইঘাট ছাত্রদলের অভিনন্দন মৌলভীবাজারে বন্যায় ৭ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ২ লাখ নবগঠিত ছাত্রদল কমিটির নেতৃবৃন্দকে মদন মোহন বিশ্ববিদ্যালয় ছাত্রদলের অভিনন্দন নবগঠিত ছাত্রদল কমিটির নেতৃবৃন্দকে ১৮ ও ১৯ নং ওয়ার্ড ছাত্রদলের অভিনন্দন নবগঠিত কমিটি থেকে পদত্যাগের সংবাদ ভিত্তিহীন ও অপপ্রচার নবগঠিত ছাত্রদলের ধাওয়ায় প্রত্যাখ্যানকারীদের পালায়ন (ভিডিও) সিলেট মহানগর ছাত্রদলের কমিটি: সভাপতি সুদীপ সম্পাদক রাব্বি সিলেট জেলা ছাত্রদলের কমিটিঃ সভাপতি সুমন সম্পাদক দিনার ফ্রেন্ডস একতা যুব সমবায় সমিতি লিমিটেডের ইফতার, দোয়া মাহফিল ও সংবর্ধনা আল গণী ফাউন্ডেশন ও জিবি বার্তার ইফতার সিসিক নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হচ্ছেন পিযুষ কান্তি দে জিন্দাবাজার মুক্তিযোদ্ধা গলিতে ভয়াবহ আগুন ‘মানব সেবা ও মানব কল্যাণই ইবাদাতের শামিল’ – সাব্বির আহমদ চৌধুরী জেলা যুবদল নেতা সামছুল ইসলাম টিটু সাথে বালাগঞ্জ উপজেলা যুবদল ছাত্রদলের মতবিনিময় বসতভিটা ফিরে পেতে প্রধানমন্ত্রীর নিকট শিবগঞ্জের শফিক আহমদের আকুতি দক্ষিণ ছাতক উন্নয়ণ পরিষদ সিলেট এর ইফতার মাহফিল