,

বিশ্বের নতুন পাঁচ ‘স্বৈরতান্ত্রিক দেশের তালিকায়’ বাংলাদেশ

বিশ্বের নতুন পাঁচ স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ

বাংলাদেশ এখন স্বৈরশাসনের অধীন এবং সেখানে এখন গণতন্ত্রের ন্যূনতম মানদন্ড পর্যন্ত মানা হচ্ছে না বলে মন্তব্য করেছে একটি জার্মান গবেষণা প্রতিষ্ঠান।

বিশ্বের ১২৯ টি দেশে গণতন্ত্র, বাজার অর্থনীতি এবং সুশাসনের অবস্থা নিয়ে এক সমীক্ষার পর জার্মান প্রতিষ্ঠান ‘বেরটেলসম্যান স্টিফটুং’ তাদের রিপোর্টে এই মন্তব্য করে। রিপোর্টটি শুক্রবার প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে ১২৯ টি দেশের মধ্যে ৫৮ টি দেশ এখন স্বৈরশাসনের অধীন এবং ৭১ টি দেশকে গণতান্ত্রিক বলে বর্ণনা করা হয়েছে। ২০১৬ সালে তাদের আগের রিপোর্টে বলা হয়েছিল, বিশ্বের ৭৪টি দেশে গণতান্ত্রিক এবং ৫৫টি দেশে স্বৈরতান্ত্রিক শাসন চলছে।

একশো উনত্রিশটি দেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে যে সূচক এই সমীক্ষার ভিত্তিতে তৈরি করা হয়েছে, তাতে বাংলাদেশের অবস্থান ৮০ নম্বরে। একই অবস্থানে আছে রাশিয়া।

উরুগুয়ে, এস্তোনিয়া এবং তাইওয়ান আছে এই সূচকের শীর্ষে। আর একেবারে তলায় রয়েছে সোমালিয়া, ইয়েমেন এবং সিরিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান অবশ্য বাংলাদেশের নীচে – ৯৮ নম্বরে। মিয়ানমারের অবস্থান ১০৪ নম্বরে। অন্যদিকে ভারত আছে বেশ উপরের দিকে – ২৪ নম্বরে। শ্রীলংকার অবস্থান ৪১ নম্বরে।

‘বেরটেলসম্যান স্টিফটুং’ ২০০৬ সাল থেকে নিয়মিতভাবে এ ধরণের রিপোর্ট প্রকাশ করে আসছে।

তবে তাদের এই সমীক্ষায় উত্তর আমেরিকা, ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়া সহ পরিণত গণতন্ত্রের দেশগুলি অন্তর্ভুক্ত করা হয়নি বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, “বিশ্বে গত ১২ বছরের মধ্যে গণতন্ত্র এবং সুশাসনের অবস্থা সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এক সময় বিশ্বের যেসব দেশকে মুক্ত বলে ভাবা হতো, সেসব দেশের সরকারও ক্রমশ কর্তৃত্বপরায়ন হয়ে উঠছে।”

বাংলাদেশে ২০১৪ সালের সর্বশেষ জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি

রিপোর্টে বলা হয়, “বিশ্বে যে স্বৈরতান্ত্রিক দেশের সংখ্যা সামান্য বেড়েছে, সেটার চাইতে বেশি উদ্বেগের বিষয় হচ্ছে গণতান্ত্রিক দেশুগুলিতেও এখন নাগরিক অধিকার ক্রমশ খর্ব করা হচ্ছে এবং আইনের শাসন ভুলুন্ঠিত হচ্ছে। ব্রাজিল, পোল্যান্ড এবং তুরস্কের মতো দেশ, যাদেরকে গণতন্ত্রায়নের আলোকবর্তিকা হিসেবে দেখা হচ্ছিল, তাদেরই সবচেয়ে বেশি অবনতি ঘটেছে।”

এই রিপোর্টে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে তুরস্কের কথা। এতে বলা হয়েছে, ২০১৬ সালে তাদের সর্বশেষ রিপোর্টের পর তুরস্কেই গণতন্ত্রের সবচেয়ে বেশি অধোগতি দেখা গেছে। প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এরদোয়ান সেখানে এক ব্যর্থ অভ্যুত্থানের পর মত প্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতা ও সভা-সমাবেশ করার অধিকার ব্যাপকভাবে খর্ব করেছেন বলে মন্তব্য করা হয়।

‘বাংলাদেশ আর গণতান্ত্রিক নয়’

২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত সময়ে এই সমীক্ষা চালানো হয় যেসব দেশের ওপর, তার মধ্যে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে পাঁচটি দেশের কথা—বাংলাদেশ, লেবানন, মোজাম্বিক, নিকারাগুয়া এবং উগান্ডা।

রিপোর্টে বলা হচ্ছে, এই পাঁচটি দেশ এখন আর গণতন্ত্রের ন্যূনতম মানদন্ড পর্যন্ত মানছে না। এসব দেশে বহু বছর ধরেই গণতন্ত্রকে ক্ষুন্ন করা হচ্ছিল। এসব দেশের ত্রুটিপূর্ণ নির্বাচনী ব্যবস্থার কারণেই এটা ঘটেছে বলে মন্তব্য করা হয় রিপোর্টে।

ত্রুটিপূর্ণ নির্বাচনী ব্যবস্থার কারণেই বাংলাদেশকে ‘স্বৈরতন্ত্র’ বলে চিহ্ণিত করা হয়েছে।

“এই পাঁচটি নতুন স্বৈরতান্ত্রিক দেশ এমন একটা পর্যায় অতিক্রম করেছে, যেদিকে যাচ্ছে আরও কিছু ত্রুটিপূর্ণ গণতন্ত্রের দেশ – হন্ডুরাস, হাঙ্গেরি, মলডোভা, নিজার, ফিলিপাইন এবং তুরস্ক।”

তবে রিপোর্টে কিছু কিছু দেশে গণতান্ত্রিক অগ্রগতির প্রশংসা করা হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, মরিশাস এবং উরুগুয়ে।

২০১৬ সালের রিপোর্টে বার্কিনা ফাসো এবং শ্রীলংকাকে মধ্যম মাত্রার স্বৈরতন্ত্র বলে বর্ণনা করা হয়েছিল। এই দুটি দেশকে এবারের রিপোর্টে ত্রুটিপূর্ণ গণতন্ত্র বলা হয়েছে।

বাংলাদেশ সরকারের বক্তব্য:

বেরটেলসম্যান স্টিফটুং এর এই রিপোর্টটির ব্যাপারে বিবিসি বাংলা কথা বলেছে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে। বিবিসি বাংলার পরিক্রমা অনুষ্ঠানে মাসুদ হাসান খানকে দেয়া সাক্ষাৎকারে তিনি রিপোর্টটি প্রত্যাখ্যান করে বলেন, “এটি উদ্দেশ্যপ্রণোদিত এবং ভিত্তিহীন।”

রিপোর্টটির ব্যাপারে প্রশ্ন তুলে তিনি বলেন, “যে সমীক্ষার ভিত্তিতে রিপোর্টটি করা হয়েছে, সেটির তথ্য তারা কোথায় পেয়েছে? রিপোর্টটি যদি ২০১৫ সাল থেকে নেয়া তথ্যের ভিত্তিতে হয়ে থাকে, তাহলে সেবছর তো বাংলাদেশে উল্টো ঘটনা ঘটছিল। বাংলাদেশে বিরোধী দল বিএনপি যে অগ্নিসন্ত্রাস শুরু করেছিল, তখন বাংলাদেশে সাধারণ মানুষ চরমভাবে লাঞ্ছিত হচ্ছিলেন, তাদেরকে বিভিন্ন জায়গায় হত্যা করা হচ্ছিল,আহত করা হচ্ছিল। ”

এইচ টি ইমাম বলেন, বাংলাদেশে যারা গণতন্ত্র বা নির্বাচন নিয়ে কাজ করেন, তাদের কারও কাছে কখনো তিনি এরকম কোন সমীক্ষা হচ্ছে বলে শোনেন নি।

বাংলাদেশে গণতন্ত্রের ন্যূনতম মানদন্ড পর্যন্ত রক্ষা করা হচ্ছে না বলে রিপোর্টে যে প্রশ্ন তোলা হয়েছে, সে প্রসঙ্গে এইচ টি ইমাম বলেন, “গণতন্ত্রের মানদন্ড কি আমাদের জার্মানদের কাছ থেকে শিখতে হবে? হিটলারের দেশ থেকে?”

২০১৪ সালের নির্বাচন নিয়ে যেসব প্রশ্ন তোলা হয়েছে, সেসব পরবর্তীকালে বিশ্বের সব দেশ মেনে নিয়েছে বলে দাবি করেন এইচ টি ইমাম। তিনি বলেন, ‘ঐ নির্বাচন সঠিকভাবে হয়েছে, সবাই অংশ নিয়েছে। ঐ নির্বাচনের পরে যদি এই সমীক্ষা হয়ে থাকে, তাহলে বুঝতে হবে এর পেছনে অন্য কারণ আছে।”

বাংলাদেশে নাগরিক অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে রিপোর্টে যে প্রশ্ন তোলা হয়েছে তার জবাবে এইচ টি ইমাম বলেন, ” বাংলাদেশে এখন ঢাকা থেকেই প্রকাশিত হয় প্রায় তিনশোর বেশি দৈনিক। প্রত্যেকটি সংবাদপত্র কিভাবে লিখছে আপনারা দেখতে পারেন। প্রত্যেকটি টেলিভিশনের টক শো যদি আপনি দেখেন, সেখানে কি মত প্রকাশের অধিকার নেই, স্বাধীনতা নেই? বাংলাদেশে মোটেই কোন কিছু সেন্সর করা হচ্ছে না।”

সূত্র:বিবিসি 



এ সংবাদ 357 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম
Email:naimulislam101@gmail.com
01754859801

Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. এশিয়া ইন্টান্যাশনাল মার্কেট, জিন্দবাজার, সিলেট।
শিরোনাম :
গোলাপগঞ্জে গরুর হাট নিয়ে সংঘর্ষ, সিলেট-জকিগঞ্জ সড়ক অবরুদ্ধ কাউন্সিলর সিকন্দর আলীকে ভাঙ্গাটিকর এলাকাবাসী সংবর্ধনা প্রদান লোভাছড়ায় ভ্রমণ: প্রিয়তমার নাগালে স্মৃতির জোনাকি কাউন্সিলর শান্তনু দত্ত সনতুকে বন্ধু সভা সিলেটের সংবর্ধনা প্রদান জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই নিক-প্রিয়াঙ্কার বিয়ের আনুষ্ঠানিকতা শুরু বালুচরের গরুর হাট জমে তুলতে ফ্রি ওয়াইফাই ঈদুল আযহা উপলক্ষে রোটারী ক্লাব অব সিলেট গ্রীনের খাদ্যসামগ্রী বিতরণ এলএনজি যুগে প্রবেশ করল বাংলাদেশ খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে নিহত ৬ অধিনায়ক হিসেবে লা লিগায় মেসির অভিষেক আজ আরিফ-ইমরান ও রকিবের অন্তরকোন্দলের বলি রাজু দক্ষিণ সুরমায় নূরানী শিক্ষকদের দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত এসটিএসসি’র সিভিল বিভাগের ৩য় পর্বের উদ্যোগে নবীন বরণ ও সংবর্ধনা অনুষ্ঠান কম্পিউটার পণ্যের খুচরা মূল্য এমআরপি স্টিকার বিতরণ মহানগর ছাত্রদল নেতা সামছুজ্জামান বাদল’র কারামুক্তি ১৫ ই আগষ্ট ছিলো ইতিহাসের এক নৃশংসতম কালো অধ্যায় : সুষমা দাস ছাত্রদল নেতার হত্যাকারীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি সিলেট বিএনপির মেয়র আরিফকে শফি চৌধুরীর অভিনন্দন মার্কিন দূতাবাসের প্রতিনিধিদলের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২২ আগস্ট গোয়াইনঘাট মনরতল বাজারে আগুনে পুড়ল ৫ দোকান কাউন্সিলর তারেক ও সাকিকে সংবর্ধনা প্রদান রক্তে লেখা পত্র —-মিহির চৌধুরী ইমন ডিজিটাল বাংলাদেশ গুজবের জন্য নয়: প্রধানমন্ত্রী সরকারি হলো ২৭১ কলেজ পাঁচ বছরের সাজাপ্রাপ্ত আসামী আটক শোক দিবস উপলক্ষ্যে ৩নং ওয়ার্ড আওয়ামী অঙ্গসংগঠনের মিলাদ ও দোয়া বুড়ো-বুড়িদের ব্যান্ডদল সরকারী হলো মদন মোহনসহ সিলেটের ২৮ কলেজ যুক্তরাজ্যের মেয়র জুনাব আলীকে সংবর্ধনা দুই শিক্ষার্থী নিহত হওয়া সড়কে আন্ডারপাসের ভিত্তিপ্রস্তর স্থাপন ছাত্রদল নেতা রাজুর হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জেলা ও মহানগর ছাত্রদলের বাংলাদেশ তুমি কার? —-ফখরুল ইসলাম জগন্নাথপুরে ট্রাফিক আইনের আওতায় নেই অবৈধ গাড়ি স্বাধীনতা তুমি—-রুহুল আমিন। রোটারি সিলেট হলিল্যান্ডের বৃক্ষরোপন কর্মসূচি আমেরিকায় চিকিৎসাধীন শিক্ষকের সুস্থতা কামনায় বালাগঞ্জে দোয়া মাহফিল প্রথমবারের মতো পূর্ণদৈর্ঘ্য মিউজিক্যাল ফিল্মে আসিফ আকবর ওদের আছে ডলার, আমাদের আছেন আল্লাহ: এরদোগান আরিফকে বিজয়ী করায় নগরবাসীকে ইসলামী ঐক্যজোটের অভিনন্দন পূনরায় নগরপিতা বিএনপি’র আরিফ ছাত‌কে নৌ-দুর্ঘটনায় নৌকা শ্রমিক নিহত গোয়াইনঘাটে ট্রাফিক সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনাসভা শোক দিবস উপলক্ষ্যে ৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের আলোচনাসভা নিহত শ্রমিক নেতার পরিবারকে শ্রমিক ইউনিয়নের আর্থিক অনুদান লন্ডণে বঙ্গবন্ধু শিশু একাডেমির জাতীয় শোক দিবসের আলোচনা সভা সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে কমলগঞ্জে বিক্ষোভ শিক্ষার্থীদের আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগে মামলা করেছে পুলিশ। দক্ষিণ সুরমার জোড়া খুনের আসামী কোম্পানীগঞ্জে গ্রেফতার