,

প্রত্যাবর্তন দিবসে বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে জাতি। জানাচ্ছে তার প্রতি ফুলেল শ্রদ্ধা। বুধবার সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুস্পস্তবক অর্পণ শেষে জাতির জনকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি।

প্রথমে প্রধানমন্ত্রী ও পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। ওই সময় তিনি বঙ্গবন্ধু ভবনের ভেতরে গিয়ে বেশ কিছু সময় অবস্থান করেন।

যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাসভবন থেকে পাকিস্তানি সেনারা আটক করে তৎকালীন পশ্চিম পাকিস্তানে নিয়ে যায়। ওই রাতেই বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর শুরু হয় বর্বর হামলা।

পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার আগ মুহূর্তে স্বাধীনতার ঘোষণা দিয়ে যান বঙ্গবন্ধু। তার ডাকে বাঙালি ঝাঁপিয়ে পড়ে মুক্তি সংগ্রামে।

নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের জেল থেকে লন্ডন ও দিল্লি হয়ে দেশে ফেরেন বাঙালির অবিসংবাদিত এ নেতা।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে ধারণের মধ্য দিয়ে একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, ‘দেশের প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে ভালোবাসা, এমন অকৃত্রিম ভালোবাসার উদাহরণ বিশ্বে বিরল।’

দিবসটি উপলক্ষে দেয়া বাণীতে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার প্রতি মুক্তিযুদ্ধের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক, উন্নত, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আসুন সকলে মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলি। শেখ হাসিনা আরো বলেন, ‘স্বাধীনতাবিরোধী এবং যুদ্ধাপরাধীরা বন্দুকের জোরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মাধ্যমে এদেশে গণতন্ত্রকে হত্যা করেছিল। বহু ত্যাগ তীতিক্ষার পর আবারো সেই গণতন্ত্র পুনরুদ্ধার হয়েছে।’

দিবসটি উপলক্ষে বুধবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।



এ সংবাদ 107 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের পক্ষ থেকে মুকিতের সংবর্ধনা সিলেট যুবদলের পুরাতন কোন্দল আবারও মাথা ছাড়া দিয়ে উঠেছে ‘তারেককে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা চলছে’ দক্ষিণ সুরমায় খাল খননের নামে গৃহবধূর জমি দখলের চেষ্ঠা সিইসি’র সঙ্গে বৈঠকঃ বেগম জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি ৬ বছরে ইলয়াস আলী ও ড্রাইভার আনসারঃ আশার অতন্দ্রপ্রহরী সিলেটবাসী “নো মোর হাসিনা”- যুক্তরাজ্য বিএনপি মানবিকতা বিসর্জন দিয়ে লাশ দাফনে ৫০ হাজার টাকা দাবি হবিগঞ্জে শিরনি নিয়ে সংঘর্ষে প্রাণহানি একাদশে মুস্তাফিজ, ব্যাটিংয়ে মুম্বাই বর্ষবরণ অনুষ্ঠানে বেলুনে গ্যাস ভরার সিলিন্ডার বিস্ফোরণ, আহত ৩ নববর্ষে খালেদা ও গণতন্ত্রকে মুক্তির শপথ বিএনপির সাংবাদিককে ধরে নিয়ে ইয়াবা দিয়ে পুলিশে সোপর্দ মহাসচিবের মাতার দাফন সম্পন্ন ইসরা ও মি’রাজ : ফলাফল, করণীয় ও বর্জনীয় পবিত্র শবে মিরা’জঃ সংঘটিত ঘটনা ও ইতিহাস সবার প্রিয় নবীজীর ঐতিহাসিক শবে মি’রাজ সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা, রাশিয়া ক্ষুব্ধ মির্জাজাঙ্গালে ভুল চিকিৎসাঃ দুই প্রসূতির মৃত্যু সোমবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন দিন : খন্দকার মোশাররফ বিএনপি মহাসচিবের মাতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সিলেটের বিভাগীয় মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান মতিয়া চৌধুরী’র বক্তব্যে পার্থ’র প্রতিক্রিয়া মহাসচিবের মাতার মৃত্যুতে বিশিষ্টজনদের শোক এবার আন্দোলনে মুক্তিযোদ্ধা সংসদ ফখরুলকে টেলিফোনে কাদেরের সমবেদনা প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ : বিএনপি কোটা সংস্কার আন্দোলন স্থগিত : প্রজ্ঞাপন দাবি মির্জা ফখরুলের মা মারা গেছেন দৈনিক ‘সিলেটের দিনকাল’র প্রতিনিধি আবশ্যক প্রধানমন্ত্রীর ‘সুনির্দিষ্ট ঘোষণা’ চান আন্দোলনকারীরা কে এই ছাত্রলীগ নেত্রী এশা? ‘মুক্তিযোদ্ধা’ ও ‘কোটা’ :: “ইশশ আগে যদি জানতাম কার্ডটি বানিয়ে রাখতাম”-মো.নাঈমুল ইসলাম সাহিত্যিক আব্দুল মতিন এর মত গুণী মানুষ সৃষ্টি করতে আমাদের কাজ করতে হবে-আতাউর রহমান খান সিলেটের মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি ৩ জুন নারী ও মাদক সংক্রান্ত বিষয় নিয়ে মা-ছেলে হত্যা, ১৬৪ ধারায় জবানবন্দি ‘আমার নেত্রী আমার মা, বন্দি হতে পারে না’ স্লোগানে মুখর রেজিস্ট্রারি মাঠ মহাসমাবেশে মিছিল নিয়ে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল অঙ্গসহযোগি সংগঠনের যোগদান মঞ্চ নিয়ন্ত্রণহীন বিএনপি: অধিকাংশই ছাত্রদলের নেতাকর্মী বিভাগীয় সমাবেশে আসছেন না মহাসচিব: এসেছেন যারা ২ সিটিতে বিএনপির প্রার্থী পরিবর্তন: সিলেটেও পরিবর্তন চান দলীয় নেতাকর্মীরা মিছিলের নগরী সিলেট: ঐতিহাসিক মহাসমাবেশ করছে বিএনপি সিলেটের সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণের আপিল শুনানি ২৩ এপ্রিল দেশে সৎ লোকের সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী গাজীপুরে হাসান, খুলনায় মঞ্জু বিএনপির মেয়র প্রার্থী স্থগিতের সিদ্ধান্ত না মেনে নতুন কর্মসূচি মেয়ে-জামাইয়ের বিচ্ছেদের খবর নিজেই জানালেন শিক্ষামন্ত্রী মা-ছেলে খুন: মূল পরিকল্পনাকারী নাজমুল, জড়িত ছিলো তানিয়া সিলেট বিভাগীয় মহাসমাবেশ সফলের লক্ষ্যে ৫নং ওয়ার্ড বিএনপি’র প্রচারপত্র বিলি