,

তদন্ত সিলেটকেন্দ্রিক

0144নাজিমউদ্দিন সামাদ হত্যাকাণ্ডের চার দিন পেরিয়ে গেলেও কোনো ক্লু উদঘাটন করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। ঘটনাস্থল রাজধানীর সূত্রাপুর হলেও এই হত্যা পরিকল্পনা ঢাকার বাইরে থেকে করা হয়েছে বলে মনে করছেন তদন্ত সংশ্লিষ্টরা। মাত্র তিন মাস আগে ঢাকায় আসা নাজিমকে হত্যার পরিকল্পনা সিলেট থেকে হতে পারে বলে ধারণা করছেন তারা। চাঞ্চল্যকর এই মামলার ক্লু উদঘাটন করতে সিলেট কেন্দ্রিক তদন্ত শুরু হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে নাজিমের বন্ধু ও ঘনিষ্ঠদের।
পুলিশ ও ডিবি সূত্রে জানা গেছে, সিলেটের উগ্রপন্থি কিছু যুবককে পর্যবেক্ষণ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, সিলেট থেকেই তাকে অনুসরণ শুরু করে দুর্বৃত্তরা। অথবা সিলেট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই তাকে হত্যা করা হয়েছে। এসব ধারণাকে সামনে রেখেই তদন্ত করছেন তারা। তবে এখন পর্যন্ত হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে এমন কাউকে শনাক্ত করা যায়নি। কেউ তাকে হুমকি দিয়েছিলেন কি-না তাও নিশ্চিত করতে পারেননি তার বন্ধু ও স্বজনরা। এ বিষয়ে তথ্য উদ্ধার করতে নাজিমের মোবালইফোন ও ফেসবুককে গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। একইভাবে ইন্টানেটের বিভিন্ন সাইট পর্যবেক্ষণ করা হচ্ছে। আমীর হামযা, দাওরাতুল খেলাফত, দাওরাতুল ইসলাম, আবু রুহানী, আল ফুরকান প্রভৃতি সাইটগুলো নজরদারি করা হচ্ছে। সন্দেভাজন এসব সাইট ও ধর্মীয় উগ্রবাদীদের পর্যবেক্ষণ করেও এখন পর্যন্ত নাজিম হত্যাকাণ্ডের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। সূত্রমতে, গোয়েন্দাদের ধারণা হত্যার পরিকল্পনা থেকে হত্যাকাণ্ড পর্যন্ত যোগাযোগের জন্য দুর্বৃত্তরা নতুন কোনো প্রযুক্তি ব্যবহার করেছে। নতুন কোনো অ্যাপস ব্যবহার করে থাকতে পারে। এছাড়াও সিলেট ও ঢাকার সঙ্গে যোগাযোগ রয়েছে এমন ধর্মীয় উগ্রবাদী যুবকদের সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন তদন্তকারীরা। নাজিমের বিভিন্ন লেখা, এসব লেখার সূত্রপাত, এ নিয়ে বাকবিতণ্ডা ও শত্রুতা সৃষ্টি হয়েছিল কি-না এসব বিষয়ে তদন্ত করছেন তারা।
সূত্রাপুরে যে স্থানে নাজিমকে হত্যা করা হয় ওই স্থানের আশপাশে কোন সিসি ক্যামেরা পাওয়া যায়নি। পুলিশ জানিয়েছে, যে কটা সিসি ক্যামেরা রয়েছে তা সড়ক পর্যন্ত ধারণ করতে পারে না। এখন নাজিমের ফেসবুক, ফোন ও বন্ধু-স্বজনদের বক্তব্য থেকে হত্যাকাণ্ডের ক্লু উদঘাটনের চেষ্টা করছেন তারা। এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা সমীর চন্দ্র সূত্রধর জানান, সিলেটে তার বন্ধু-স্বজনদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সেখান থেকে ক্লু উদঘাটনের চেষ্টা করছেন তারা। সেইসঙ্গে অন্যান্য বিষয়কেও তদন্তে গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানান তিন। সমীর চন্দ্র সূত্রধর জানান, সিলেটে বড় হয়েছেন নাজিম। ঢাকায় এসেছেন মাত্র কয়েক মাস। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতেন সপ্তাহে তিন দিন। যে কারণে তদন্তে সিলেট ও সিলেটের বিভিন্ন ব্যক্তি, বিষয়কে গুরুত্ব দেয়া হচ্ছে। ইতিমধ্যে নাজিমের সিলেটের কয়েক বন্ধুকে জিজ্ঞাসাবাদ করে তার সম্পর্কে তথ্য নেয়া হয়েছে।
জানা গেছে, নাজিম হত্যাকাণ্ডের পর থেকে পুলিশ, র‌্যাব ও ডিবি সমন্বয় করে এটি তদন্ত করছে। একই কায়দায় এর আগে সংঘটিত বিভিন্ন হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট জামিনে ও পলাতক থাকা জঙ্গিদের বিষয়ে তৎপর হয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। এ বিষয়ে ঢাকা মেট্র্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) মারুফ হোসেন সর্দার বলেন, তদন্তে সকল বিষয়কে গুরুত্ব দেয়া হচ্ছে। জড়িতদের খুঁজে বের করতে প্রযুক্তি ব্যবহারসহ নানাভাবে প্রচেষ্টা চালাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।
উল্লেখ্য, গত ৬ই এপ্রিল রাতে পুরান ঢাকার সূত্রাপুরের একরামপুরের ঋষিকেশ দাশ রোডে দুর্বৃত্তরা কুপিয়ে ও গুলি করে হত্যা করে নাজিমউদ্দিনকে। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সান্ধ্যকালীন মাস্টার্সের ছাত্র ছিলেন। নাজিমউদ্দিন সিলেটের বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের টুকাভরাউট গ্রামের মৃত আবদুস সামাদের পুত্র।



এ সংবাদ 396 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের পক্ষ থেকে মুকিতের সংবর্ধনা সিলেট যুবদলের পুরাতন কোন্দল আবারও মাথা ছাড়া দিয়ে উঠেছে ‘তারেককে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা চলছে’ দক্ষিণ সুরমায় খাল খননের নামে গৃহবধূর জমি দখলের চেষ্ঠা সিইসি’র সঙ্গে বৈঠকঃ বেগম জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি ৬ বছরে ইলয়াস আলী ও ড্রাইভার আনসারঃ আশার অতন্দ্রপ্রহরী সিলেটবাসী “নো মোর হাসিনা”- যুক্তরাজ্য বিএনপি মানবিকতা বিসর্জন দিয়ে লাশ দাফনে ৫০ হাজার টাকা দাবি হবিগঞ্জে শিরনি নিয়ে সংঘর্ষে প্রাণহানি একাদশে মুস্তাফিজ, ব্যাটিংয়ে মুম্বাই বর্ষবরণ অনুষ্ঠানে বেলুনে গ্যাস ভরার সিলিন্ডার বিস্ফোরণ, আহত ৩ নববর্ষে খালেদা ও গণতন্ত্রকে মুক্তির শপথ বিএনপির সাংবাদিককে ধরে নিয়ে ইয়াবা দিয়ে পুলিশে সোপর্দ মহাসচিবের মাতার দাফন সম্পন্ন ইসরা ও মি’রাজ : ফলাফল, করণীয় ও বর্জনীয় পবিত্র শবে মিরা’জঃ সংঘটিত ঘটনা ও ইতিহাস সবার প্রিয় নবীজীর ঐতিহাসিক শবে মি’রাজ সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা, রাশিয়া ক্ষুব্ধ মির্জাজাঙ্গালে ভুল চিকিৎসাঃ দুই প্রসূতির মৃত্যু সোমবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন দিন : খন্দকার মোশাররফ বিএনপি মহাসচিবের মাতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সিলেটের বিভাগীয় মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান মতিয়া চৌধুরী’র বক্তব্যে পার্থ’র প্রতিক্রিয়া মহাসচিবের মাতার মৃত্যুতে বিশিষ্টজনদের শোক এবার আন্দোলনে মুক্তিযোদ্ধা সংসদ ফখরুলকে টেলিফোনে কাদেরের সমবেদনা প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ : বিএনপি কোটা সংস্কার আন্দোলন স্থগিত : প্রজ্ঞাপন দাবি মির্জা ফখরুলের মা মারা গেছেন দৈনিক ‘সিলেটের দিনকাল’র প্রতিনিধি আবশ্যক প্রধানমন্ত্রীর ‘সুনির্দিষ্ট ঘোষণা’ চান আন্দোলনকারীরা কে এই ছাত্রলীগ নেত্রী এশা? ‘মুক্তিযোদ্ধা’ ও ‘কোটা’ :: “ইশশ আগে যদি জানতাম কার্ডটি বানিয়ে রাখতাম”-মো.নাঈমুল ইসলাম সাহিত্যিক আব্দুল মতিন এর মত গুণী মানুষ সৃষ্টি করতে আমাদের কাজ করতে হবে-আতাউর রহমান খান সিলেটের মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি ৩ জুন নারী ও মাদক সংক্রান্ত বিষয় নিয়ে মা-ছেলে হত্যা, ১৬৪ ধারায় জবানবন্দি ‘আমার নেত্রী আমার মা, বন্দি হতে পারে না’ স্লোগানে মুখর রেজিস্ট্রারি মাঠ মহাসমাবেশে মিছিল নিয়ে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল অঙ্গসহযোগি সংগঠনের যোগদান মঞ্চ নিয়ন্ত্রণহীন বিএনপি: অধিকাংশই ছাত্রদলের নেতাকর্মী বিভাগীয় সমাবেশে আসছেন না মহাসচিব: এসেছেন যারা ২ সিটিতে বিএনপির প্রার্থী পরিবর্তন: সিলেটেও পরিবর্তন চান দলীয় নেতাকর্মীরা মিছিলের নগরী সিলেট: ঐতিহাসিক মহাসমাবেশ করছে বিএনপি সিলেটের সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণের আপিল শুনানি ২৩ এপ্রিল দেশে সৎ লোকের সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী গাজীপুরে হাসান, খুলনায় মঞ্জু বিএনপির মেয়র প্রার্থী স্থগিতের সিদ্ধান্ত না মেনে নতুন কর্মসূচি মেয়ে-জামাইয়ের বিচ্ছেদের খবর নিজেই জানালেন শিক্ষামন্ত্রী মা-ছেলে খুন: মূল পরিকল্পনাকারী নাজমুল, জড়িত ছিলো তানিয়া সিলেট বিভাগীয় মহাসমাবেশ সফলের লক্ষ্যে ৫নং ওয়ার্ড বিএনপি’র প্রচারপত্র বিলি