,

আন্দোলনে ব্যর্থ হয়ে গুম: কাদের

গুমের জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করেছেন আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের। বলেছেন, নয় বছরে আন্দোলনে ব্যর্থ হয়ে তারাই দেশে গুমের ঘটনা ঘটাচ্ছে।

রবিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির উদ্যোগে এক আলোচনায় এই অভিযোগ করেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক। বিএনপি-জামায়াতের সরকারবিরোধী আন্দোলনে পেট্রল বোমা হামলা ও অন্যান্য নাশকতা নিয়ে খ- চিত্র প্রদশর্নীরও আয়োজন করা হয় এ সময়।

আলোচনায় আওয়ামী লীগ নেতাদের পাশাপাশি বিএনপি-জামায়াতের ডাকা অবরোধে পেট্রল বোমায় দগ্ধ হয়ে নিহত কয়েকজনের স্বজন বক্তব্য রাখেন।

ওবায়দুল কাদের বিএনপি-জামায়াতের আন্দোলনে নাশকতা ছাড়াও বক্তব্য রাখেন সাম্প্রতিক আলোচিত বিষয় নিখোঁজ ও গুম নিয়ে। এই নিখোঁজ বা গুমের জন্য বিরোধী দল বিএনপি সরকারি আইনশৃঙ্খলাবাহিনীকে দায়ী করে আসছে।

২০১৭ সালে সারাদেশে ৯১ জন নিখোঁজ হয়েছে বলে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের এক প্রতিবেদনে জানানো হয়েছে। এদের মধ্যে ওবি বছর ২৬ জন ফিরে আসে। বাকিদের কোনো হদিস নেই।

এই নিখোঁজের ঘটনা ব্যাপকভাবে গুম বলেও পরিচিতি পাচ্ছে। দেশের বাইরে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনও এই বিষয়টি নিয়ে সোচ্চার। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পরিস্থিতি যতটা বলা হচ্ছে অতটা খারাপ নয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অনেক ক্ষেত্রে টাকা পয়সা সংক্রান্ত বা অন্য বিরোধের কারণে মানুষ নিজে থেকেও লুকিয়ে থাকে। আর যারা প্রকৃত নিখোঁজ তাদের উদ্ধারে সরকারের তৎপরতা রয়েছে বলেই সাম্প্রতিক সময়ে অনেকে ফিরে এসেছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অবশ্য বলেছেন অন্য কথা। তিনি বলেন, ‘দেশে হঠাৎ হঠাৎ লাশ পরে থাকে। যারা নয় বছর আন্দোলনে ব্যর্র্থ তারাই দেশের গুমের ঘটনা ঘটাচ্ছে। তাদের একজন সুইডেনে বসে কিলিং গ্রুপ নিয়ন্ত্রণ করছে। তার নাম নাহিদ।’

‘পাকিস্তাানির দোসরা এখনো বাংলার মাটিতে বিষবাষ্প ছড়াচ্ছে। তারা এখনও রক্তের হলিখেলা খেলছে। যারা পাকিস্তানি কায়দায় জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে। এরাই আবার গুম খুনের কথা বলে। গুমের নাটক সাজায়।’

আওয়ামী লীগ নেতা বলেন, বিএনপি-জামায়াত দেশে মানবিকতাকে অপমান করেছে হিং¯্র দানবতার মাধ্যমে। তারা দেশের মানুষকে পুড়িয়ে মেরে এখন কোন মুখে দেশের মানুষের কাছে ভোট চায়?

২০১৮ সালকে সাম্প্রদায়িকতার পরাজয়ের বছর উল্লেখ করে কাদের বলেন, ‘যারা গণতন্ত্রের মুখোশ পড়ে আছে, তাদের মুখোশ জাতীর সামনে উম্মোচন করতে হবে। …আবার তাদের পরাজিত করে শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে হবে।’

সরকারবিরোধী আন্দোলনে পেট্রল বোমায় দগ্ধ মাইশার মা ও নুরুজ্জামানের স্ত্রী মাফরুহা বেগম, ট্রাক চালক পটল মিয়া, পুলিশ কনেস্টেবল মোর্শেদ আলম, আলু ব্যবসায়ী রেজাউল করিম, বিক্রয় কর্মী মোশাররফের স্ত্রী লাভলী আক্তারও তাদের দুর্দশার কথা বলেন।

পরে ওবায়দুল কাদের ক্ষতিগ্রস্ত পরিবারদের মধ্যে প্রধানমন্ত্রীর নিজস্ব তহবিল সহায়তা তুলে দেন। বলেন, ‘বঙ্গবন্ধুর কন্যা আপনাদের পাশে আছে, থাকবে। শেখ হাসিনা বিপন্ন মানবতার বাতিঘর।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচটি ইমাম, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, কার্যনিবার্হী সদস্য এ বি এম রিয়াজুল কবির কাওছার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ এ সময় বক্তব্য রাখেন।

এর আগে বিএনপি-জামায়াতের আন্দোলনের সময় পেট্রল বোমা হামলা ও নৈরাজ্যের ভিডিও এবং স্থিরচিত্র প্রর্দশন করানো হয়।



এ সংবাদ 147 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
লন্ডন সিলেট ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের পক্ষ থেকে মুকিতের সংবর্ধনা সিলেট যুবদলের পুরাতন কোন্দল আবারও মাথা ছাড়া দিয়ে উঠেছে ‘তারেককে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা চলছে’ দক্ষিণ সুরমায় খাল খননের নামে গৃহবধূর জমি দখলের চেষ্ঠা সিইসি’র সঙ্গে বৈঠকঃ বেগম জিয়া ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি ৬ বছরে ইলয়াস আলী ও ড্রাইভার আনসারঃ আশার অতন্দ্রপ্রহরী সিলেটবাসী “নো মোর হাসিনা”- যুক্তরাজ্য বিএনপি মানবিকতা বিসর্জন দিয়ে লাশ দাফনে ৫০ হাজার টাকা দাবি হবিগঞ্জে শিরনি নিয়ে সংঘর্ষে প্রাণহানি একাদশে মুস্তাফিজ, ব্যাটিংয়ে মুম্বাই বর্ষবরণ অনুষ্ঠানে বেলুনে গ্যাস ভরার সিলিন্ডার বিস্ফোরণ, আহত ৩ নববর্ষে খালেদা ও গণতন্ত্রকে মুক্তির শপথ বিএনপির সাংবাদিককে ধরে নিয়ে ইয়াবা দিয়ে পুলিশে সোপর্দ মহাসচিবের মাতার দাফন সম্পন্ন ইসরা ও মি’রাজ : ফলাফল, করণীয় ও বর্জনীয় পবিত্র শবে মিরা’জঃ সংঘটিত ঘটনা ও ইতিহাস সবার প্রিয় নবীজীর ঐতিহাসিক শবে মি’রাজ সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা, রাশিয়া ক্ষুব্ধ মির্জাজাঙ্গালে ভুল চিকিৎসাঃ দুই প্রসূতির মৃত্যু সোমবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন দিন : খন্দকার মোশাররফ বিএনপি মহাসচিবের মাতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সিলেটের বিভাগীয় মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান মতিয়া চৌধুরী’র বক্তব্যে পার্থ’র প্রতিক্রিয়া মহাসচিবের মাতার মৃত্যুতে বিশিষ্টজনদের শোক এবার আন্দোলনে মুক্তিযোদ্ধা সংসদ ফখরুলকে টেলিফোনে কাদেরের সমবেদনা প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ : বিএনপি কোটা সংস্কার আন্দোলন স্থগিত : প্রজ্ঞাপন দাবি মির্জা ফখরুলের মা মারা গেছেন দৈনিক ‘সিলেটের দিনকাল’র প্রতিনিধি আবশ্যক প্রধানমন্ত্রীর ‘সুনির্দিষ্ট ঘোষণা’ চান আন্দোলনকারীরা কে এই ছাত্রলীগ নেত্রী এশা? ‘মুক্তিযোদ্ধা’ ও ‘কোটা’ :: “ইশশ আগে যদি জানতাম কার্ডটি বানিয়ে রাখতাম”-মো.নাঈমুল ইসলাম সাহিত্যিক আব্দুল মতিন এর মত গুণী মানুষ সৃষ্টি করতে আমাদের কাজ করতে হবে-আতাউর রহমান খান সিলেটের মহাসমাবেশে মিছিল নিয়ে ছাত্রদলের যোগদান খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি ৩ জুন নারী ও মাদক সংক্রান্ত বিষয় নিয়ে মা-ছেলে হত্যা, ১৬৪ ধারায় জবানবন্দি ‘আমার নেত্রী আমার মা, বন্দি হতে পারে না’ স্লোগানে মুখর রেজিস্ট্রারি মাঠ মহাসমাবেশে মিছিল নিয়ে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল অঙ্গসহযোগি সংগঠনের যোগদান মঞ্চ নিয়ন্ত্রণহীন বিএনপি: অধিকাংশই ছাত্রদলের নেতাকর্মী বিভাগীয় সমাবেশে আসছেন না মহাসচিব: এসেছেন যারা ২ সিটিতে বিএনপির প্রার্থী পরিবর্তন: সিলেটেও পরিবর্তন চান দলীয় নেতাকর্মীরা মিছিলের নগরী সিলেট: ঐতিহাসিক মহাসমাবেশ করছে বিএনপি সিলেটের সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণের আপিল শুনানি ২৩ এপ্রিল দেশে সৎ লোকের সংখ্যা বাড়ছে: অর্থমন্ত্রী গাজীপুরে হাসান, খুলনায় মঞ্জু বিএনপির মেয়র প্রার্থী স্থগিতের সিদ্ধান্ত না মেনে নতুন কর্মসূচি মেয়ে-জামাইয়ের বিচ্ছেদের খবর নিজেই জানালেন শিক্ষামন্ত্রী মা-ছেলে খুন: মূল পরিকল্পনাকারী নাজমুল, জড়িত ছিলো তানিয়া সিলেট বিভাগীয় মহাসমাবেশ সফলের লক্ষ্যে ৫নং ওয়ার্ড বিএনপি’র প্রচারপত্র বিলি