,

আধিপত্যের প্রভাবে ভাঙে আজাদ-রনজিতের দীর্ঘদিনের বন্ধুত্ব

সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ এবং জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রনজিত সরকার দুজনই বন্ধু হিসেবে সিলেটের রাজনৈতিক অঙ্গনে পরিচিত। অনেক দিন ধরেই তাদের এক সাথে পথচলা। দুজনই লেখাপড়ার করেছেন সিলেট সরকারী কলেজে। লেখাপড়ার পাশাপাশি ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় থাকাকালীন সময়ে দাপুটে নেতা ছিলেন তারা।

ছাত্রলীগের হয়ে প্রতিপক্ষকে ঠেকিয়েছেন কাঁধে কাঁধ মিলিয়ে। একই ছিল যেন তাদের ঠিকানা। আওয়ামী লীহ ক্ষমতায় আসার এক বছর পর থেকেই বাড়তে থাকে তাদের দূরত্ব। যেন স্বার্থ  আর ক্ষমতার দাপটের ঝড়ো হাওয়ায় হাওয়ায় ভেঙেগেছে তাদের সেই তাসের ঘর। অনেক দিনের চেনা জানা মুখগুলো অচেনা হয়ে পড়েছে রাজনৈতিক দ্বন্দ্বে। নিজেদের আধিপত্য বিস্তার করার জন্য দুজইন টিলাগড় কেন্দ্রীক ছাত্রলীগের আলাদা বলয় গড়ে তুলেন। দুই বন্ধুর একজন এমপি আর আরেকজন সিলেটের মেয়র হওয়ার স্বপ্ন দেখছেন। দুজনই নিজেদের অবস্থান সুসংহত করতে নিজের বলয়ের শক্তি বৃদ্ধি মরিয়া হয়ে উঠেন। দুই বন্ধুর দ্বন্ধে মৃত্যুকূপে পরিণত হয়েছে সিলেট নগরের টিলাগড়।

আধিপত্য নিয়ে সংঘাত-সহিংসতা এখানে নিয়মে পরিণত হয়েছে। এমসি ও সরকারি কলেজের পাশাপাশি রয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ। যার কারণে এখানে বলয় বৃদ্ধির পাশাপাশি আধিপত্যের দ্বন্ধ সিলেটের অন্যান্য স্থানের চেয়ে অনেক বেশী। গত চার মাসে এদুটি গ্রুপের দ্বন্ধে খুন হন ছাত্রলীগ কর্মী জাকারিয়া মুহাম্মদ মাসুম, ওমর মিয়াদ এবং তানিম খান। এরমধ্যে ওমর মিয়াদ ও তানিম খান রঞ্জিত গ্রুপের অনুসারি।

আর জাকারিয়া মাসুম যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামানের অনুসারি। আভ্যন্তীণ দ্বন্দ্বের জেরধরে এ তিনজনই খুন হন প্রতিপক্ষ আজাদ গ্রুপের কর্মীদের হাতে। এসব হত্যাকাণ্ডের ঘটনায় থানায় মামলা দলীয় প্রভাবের কারণে মামলাগুলোর দৃশ্যমান কোন অগ্রগতি না থাকায় বার বারই রক্তে রঞ্জিত হয় সিলেটের টিলাগড়।

এছাড়াও ২০১৬ সালের ১৬ আগস্ট আজাদ গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সোলেমান হোসাইনের নেতৃত্বে একদল যুবক জিন্দাবাজারের এ্যালিগ্যান্ট শপিং সেন্টারের ব্যবসায়ী করিম বকস মামুনকে ছুরিকাঘাত করে হত্যা করে। ছুরিকাঘাতটি করেন সোলেমান। এ ঘটনায় কোতোয়ালি থানায় মামলা করেন নিহতের পিতা মো. আনোয়ার বখত। মামলায় কানাইঘাটের দর্পনগর পূর্ব গ্রামের নূর উদ্দিনের পুত্র সুলেমান হোসেন (২৮) ও জকিগঞ্জের কামালপুর গ্রামের মঈন উদ্দিনের পুত্র জাবেদ আহমদসহ অজ্ঞাতনামা আরো ৪/৫ জনকে আসামী করে মামলা হয়। পরবর্তীতে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের আদেশে ব্যবসায়ী করিম বকস মামুন হত্যা মামলাটি পুলিশের সহযোগী সংস্থা সিলেট মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) স্থানান্তরিত হয়।

পুলিশ ও দলীয় সূত্রে জানা যায়- আওয়ামী লীগ সরকার ক্ষমতাসীন হওয়ার পরপরই ২০১০ সালে টিলাগড়ে ছাত্রলীগের কোন্দলে খুন হন এমসি কলেজের ছাত্রলীগ নেতা উদয়েন্দু সিংহ পলাশ। এরপর থেকেই বেপরোয়া হয়ে উঠে টিলাগড়ের ছাত্রলীগ। এমসি কলেজের হল পোড়ানো, হল ভাংচুর, অস্ত্রবাজি, খুন-সকল অপকর্মেই এগিয়ে তারা। এরআগে ২০১২ সালের ৮ জুলাই রাতে শিবির তাড়ানোর নামে মুরারি চাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসের ৩টি ব্লকের ৪২টি কক্ষ পুড়িয়ে দেয় ছাত্রলীগ।

জানা যায়- টিলাগড় ছাত্রলীগের একটি অংশকে নেতৃত্ব দেন হিরন মাহমুদ নিপু। যিনি সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট রনজিত সরকারের অনুসারী বলে পরিচিত। আর অপর অংশের নেতৃত্ব রয়েছেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান আহমদ চৌধুরী। তিনি মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ অনুসারী হিসেবে পরিচিত। রায়হান চৌধুরী ওমর মিয়াদ হত্যা মামলার আসামী হওয়ার পর থেকেই তিনি পলাতক রয়েছেন।

সূত্রে জানা যায়- গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সিলেটের এমসি কলেজে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের আয়োজন করে রনজিত গ্রুপের নেতাকর্মীরা। এসময় তারা কলেজের ভেতরে শোডাউন দেয়। এমন খবর পেয়ে কলেজে অবস্থান নেয়ার প্রস্তুতি নেয় আজাদ গ্রুপের কর্মীরা। একপর্যায়ে আজাদ গ্রুপের কর্মীরা মিছিল নিয়ে এমসি কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে তাদের ধাওয়া করে রঞ্জিত গ্রুপ ।

এসময় দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সেই ঘটনার জেরধরেই রবিবার (৭ জানুয়ারি) টিলাগড়ে আজাদ গ্রুপের অনুসারিদের হামলায় নিহত হন সিলেট সরকারী কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র তানিম খান। পরিকল্পিতভাবে তাকে নৃশংসভাবে হত্যা করা হয়। তানিম সিলেটের ওসমানীনগর উপজেলার বুরুঙ্গা গ্রামের ইসরাইল খানের ছেলে। পাঁচ ভাইয়ের মধ্যে তানিম ছিলেন সবার ছোট। সিলেটে পড়ালেখার কারণে তিনি শহরতলীর ইসলামপুর এলাকায় একটি মেসে থাতকতেন।

এর আগে গত বছরের ১৬ অক্টোবর টিলাগড়ে আজাদ গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীর অনুসারীদের হাতে খুন হন রঞ্জিত গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিরণ মাহমুদ নিপু গ্রুপের কর্মী ওমর মিয়াদ। নিহত মিয়াদ সিলেট এমসি কলেজে বিএসএস এবং লিডিং ইউনিভার্সিটিতে আইন বিষয়ের ছাত্র ছিলেন।

মিয়াদ হত্যকান্ডের জেরেই বাতিল করা হয় সিলেট জেলা ছাত্রলীগের কমিটিও। এছাড়াও গত বছরের ১৩ সেপ্টেম্বর শিবগঞ্জ এলাকায় প্রতিপক্ষ গ্রুপের ছুরিকাঘাতে নিহত হন ছাত্রলীগের কর্মী জাকারিয়া মোহাম্মদ মাসুম। পূর্ব বিরোধের জের ধরে মাসুমকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। নিহত মাসুম সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জের মাসুক মিয়ার ছেলে। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সমর্থিত সুরমা গ্রুপের কর্মী ছিলেন। হামলাকারীরা আজাদ গ্রুপের কর্মী ছিলো বলে শুরু থেকেই অভিযোগ ছিলো মাসুমের সহপাঠীদের।

সাবেক ছাত্রলীগ নেতা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন-টিলাগড় ছাত্রলীগ নিয়ে আমরা খুবই বিব্রতকর অবস্থায় রয়েছি। এসব বিষয়ে দলের হাইকমান্ডকে জানানো হয়েছে। তিনি আরও জানান- প্রধানমন্ত্রীর সিলেট সফর শেষে উভয় গ্রুপকে নিয়ে বৈঠকে বসা হবে।

এসব বিষয়ে কাউন্সিলর আজাদুর রহমান আজাদের মোবাইলফোনে একাধিবার যোগাযোগ করা হলে তার ব্যবহৃত ফোন বন্ধ পাওয়া যায়।

রঞ্জিত গ্রুপের অনুসারি সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিরণ মাহমদু নিপু বলেন- আজাদ ভাই ও রনজিত দাদা এক সময়ে তারা দুজনই বন্ধু ছিলেন। তারা যখন আলাদা হলেন তখন আমাদের ছাত্রত্ব থাকাকালীন সময়ে ছাত্রলীগের বেশীর ভাগই যোগদেই রনজিত দাদার গ্রুপের সাথে। আমাদের গ্রুপের নেতাকর্মীরা সবাই ছাত্র। যার কারণে তাদের ক্ষোভ আমাদের ওপর বেশী।

তিনি আরও জানান- আজাদ গ্রুপের অনুসারিরা বহিরাগতদেরকে নিয়ে এমসি ও সরকারী কলেজে প্রবেশ করতে চায়। কিন্তু তাতে বাঁধা দেয় আমাদের কলেজে অধ্যায়নকারী নেতাকর্মীরা। সেই ক্ষোভ তাদের মধ্যে দীর্ঘদিনের। যার কারণে তারা পরিকল্পিতভাবে একের পর এক আমাদের কর্মীদেরকে হত্যা করে।

এছাড়াও সম্প্রতি সময়ে এমসি কলেজে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একটি অনুষ্টানে যোগ দেয়ার পর সেই অনুষ্টানে কলেজের সবাই বক্তব্য রাখলেও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীকে বক্তব্য রাখতে দেয়নি কলেজের ছাত্রলীগের নেতাকর্মীরা। যার কারণে তাদের ভেতরে আরও ক্ষোভের সৃষ্টি হয়।



এ সংবাদ 318 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

সর্বশেষ শিরোনাম

—————————————

—————————————-

———————————–
all
————————————–

সম্পাদক মন্ডলীর সদস্যঃ এম আনোয়ার হুসেন মাষ্টার
সহ-সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম

Email:nurul.press05@gmail.com, Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. Mob-01718-538045 অফিস: সহির প্লাজা(নিচ তলা) জিন্দাবাজার,সিলেট।
শিরোনাম :
মেয়র পদে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বদরুজ্জামান সেলিম সিলেট বিমানবন্দরে বদরুজ্জামান সেলিমকে নেতাকর্মীদের সংবর্ধনা তারেক রহমানের হস্তক্ষেপ কামনা করে সিলেটে ছাত্রদলের বিক্ষোভ মিছিল মেয়র পদে কামরান, আসাদ, আলোয়ার, জাকির ও আজাদের কেন্দ্রে জেলা ও মহানগর নেতৃবৃন্দকে জকিগঞ্জ ও কানাইঘাট ছাত্রদলের অভিনন্দন মৌলভীবাজারে বন্যায় ৭ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ২ লাখ নবগঠিত ছাত্রদল কমিটির নেতৃবৃন্দকে মদন মোহন বিশ্ববিদ্যালয় ছাত্রদলের অভিনন্দন নবগঠিত ছাত্রদল কমিটির নেতৃবৃন্দকে ১৮ ও ১৯ নং ওয়ার্ড ছাত্রদলের অভিনন্দন নবগঠিত কমিটি থেকে পদত্যাগের সংবাদ ভিত্তিহীন ও অপপ্রচার নবগঠিত ছাত্রদলের ধাওয়ায় প্রত্যাখ্যানকারীদের পালায়ন (ভিডিও) সিলেট মহানগর ছাত্রদলের কমিটি: সভাপতি সুদীপ সম্পাদক রাব্বি সিলেট জেলা ছাত্রদলের কমিটিঃ সভাপতি সুমন সম্পাদক দিনার ফ্রেন্ডস একতা যুব সমবায় সমিতি লিমিটেডের ইফতার, দোয়া মাহফিল ও সংবর্ধনা আল গণী ফাউন্ডেশন ও জিবি বার্তার ইফতার সিসিক নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হচ্ছেন পিযুষ কান্তি দে জিন্দাবাজার মুক্তিযোদ্ধা গলিতে ভয়াবহ আগুন ‘মানব সেবা ও মানব কল্যাণই ইবাদাতের শামিল’ – সাব্বির আহমদ চৌধুরী জেলা যুবদল নেতা সামছুল ইসলাম টিটু সাথে বালাগঞ্জ উপজেলা যুবদল ছাত্রদলের মতবিনিময় বসতভিটা ফিরে পেতে প্রধানমন্ত্রীর নিকট শিবগঞ্জের শফিক আহমদের আকুতি দক্ষিণ ছাতক উন্নয়ণ পরিষদ সিলেট এর ইফতার মাহফিল এমপি কয়েসের উদ্যোগে পুনঃপ্রতিষ্ঠিত তজমুল অালী সড়কের নামফলক বিয়ানীবাজার বাস শ্রমিক উপকমিটির ত্রি বার্ষিক নির্বাচন সম্পন্ন মাহে রমদ্বানের স্বাগত জানিয়ে ছাত্রসেনা সিলেট জেলার মিছিল মাহে রমজান উপলক্ষে সুরমাপারের সামাজিক যুব সংঘের চাল বিতরণ বিয়ানীবাজারে রোটারী ক্লাবের এডালট এডুকেশন সেন্টারের উদ্বোধন রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ শিশুর জন্ম: ইউনিসেফ লক্ষীপাশায় এলজিএসপি’র বরাদ্দ স্কুল ব্যাগ ও ঔষধ বিতরণ জামিন হলেও আরো দুই মামলায় গ্রেপ্তার বেগম জিয়া ভালবাসা ও ঘৃণার লড়াই !!! ইমামের মাথায় মল-মূত্র ঢাললো আওয়ামীলীগ নেতা: গ্রেফতার ১ (ভিডিও) শেখঘাট থেকে বৃদ্ধ নিখোঁজ আখালিয়া স্কুল থেকে ছাত্রী নিখোঁজ খালেদা জিয়া ও মাহবুবুল হকের মুক্তির দাবিতে সিলেট ছাত্রদলের বিক্ষোভ সাংবাদিকদের সাথে বদরুজ্জামান সেলিমে’র মতবিনিময় সিলেটে বিএনপি’র রেষ্টুরেন্টে সেচ্ছাসেবকলীগের ভাংচুর জামালগঞ্জে জুয়েলের হত্যাকারীদের ফাসিঁর দাবীতে মানববন্ধন সিলেটে বাড়ছে হিমায়িত খাদ্যের বাজার: চেইন শপে এগিয়ে লামিছা-রেটাইলে ঝাটপট বিশ্ব মা দিবস আজ জিন্দাবাজার ভোজন বাড়ি রেস্টুরেন্টে হামলা, ভাংচুর রাজনীতির ৩৪ বছরে চিত্র প্রদর্শনীঃ আত্মজীবনী প্রকাশে বিএনপি রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির মাসিক সভা ও সংবর্ধনা চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৪ জুন পর্যন্ত খালেদার জামিন ১৫ পদে ৩৪ প্রার্থী : প্রতিদ্বদ্ধিতায় নবীণ-প্রবীণরা নবনির্বাচিত ছাত্রলীগের ওয়ার্ড কমিটির আনন্দ মহড়া আমি ছিনতাই করলে তোর অসুবিধা কী ? ‘স্যার আপনি কি নামাজ পড়েন’ প্রশ্ন করে গ্রেপ্তার: যুগান্তর থেকে নিউজ গায়েব সুনামগঞ্জে বজ্রপাতে নারীসহ পাঁচজনের মৃত্যু লায়েকের মিছিল দেয়া স্তব্দ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবিতে বুধবার মানববন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি মুলতবি