,

আধিপত্যের প্রভাবে ভাঙে আজাদ-রনজিতের দীর্ঘদিনের বন্ধুত্ব

সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ এবং জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রনজিত সরকার দুজনই বন্ধু হিসেবে সিলেটের রাজনৈতিক অঙ্গনে পরিচিত। অনেক দিন ধরেই তাদের এক সাথে পথচলা। দুজনই লেখাপড়ার করেছেন সিলেট সরকারী কলেজে। লেখাপড়ার পাশাপাশি ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় থাকাকালীন সময়ে দাপুটে নেতা ছিলেন তারা।

ছাত্রলীগের হয়ে প্রতিপক্ষকে ঠেকিয়েছেন কাঁধে কাঁধ মিলিয়ে। একই ছিল যেন তাদের ঠিকানা। আওয়ামী লীহ ক্ষমতায় আসার এক বছর পর থেকেই বাড়তে থাকে তাদের দূরত্ব। যেন স্বার্থ  আর ক্ষমতার দাপটের ঝড়ো হাওয়ায় হাওয়ায় ভেঙেগেছে তাদের সেই তাসের ঘর। অনেক দিনের চেনা জানা মুখগুলো অচেনা হয়ে পড়েছে রাজনৈতিক দ্বন্দ্বে। নিজেদের আধিপত্য বিস্তার করার জন্য দুজইন টিলাগড় কেন্দ্রীক ছাত্রলীগের আলাদা বলয় গড়ে তুলেন। দুই বন্ধুর একজন এমপি আর আরেকজন সিলেটের মেয়র হওয়ার স্বপ্ন দেখছেন। দুজনই নিজেদের অবস্থান সুসংহত করতে নিজের বলয়ের শক্তি বৃদ্ধি মরিয়া হয়ে উঠেন। দুই বন্ধুর দ্বন্ধে মৃত্যুকূপে পরিণত হয়েছে সিলেট নগরের টিলাগড়।

আধিপত্য নিয়ে সংঘাত-সহিংসতা এখানে নিয়মে পরিণত হয়েছে। এমসি ও সরকারি কলেজের পাশাপাশি রয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ। যার কারণে এখানে বলয় বৃদ্ধির পাশাপাশি আধিপত্যের দ্বন্ধ সিলেটের অন্যান্য স্থানের চেয়ে অনেক বেশী। গত চার মাসে এদুটি গ্রুপের দ্বন্ধে খুন হন ছাত্রলীগ কর্মী জাকারিয়া মুহাম্মদ মাসুম, ওমর মিয়াদ এবং তানিম খান। এরমধ্যে ওমর মিয়াদ ও তানিম খান রঞ্জিত গ্রুপের অনুসারি।

আর জাকারিয়া মাসুম যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামানের অনুসারি। আভ্যন্তীণ দ্বন্দ্বের জেরধরে এ তিনজনই খুন হন প্রতিপক্ষ আজাদ গ্রুপের কর্মীদের হাতে। এসব হত্যাকাণ্ডের ঘটনায় থানায় মামলা দলীয় প্রভাবের কারণে মামলাগুলোর দৃশ্যমান কোন অগ্রগতি না থাকায় বার বারই রক্তে রঞ্জিত হয় সিলেটের টিলাগড়।

এছাড়াও ২০১৬ সালের ১৬ আগস্ট আজাদ গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সোলেমান হোসাইনের নেতৃত্বে একদল যুবক জিন্দাবাজারের এ্যালিগ্যান্ট শপিং সেন্টারের ব্যবসায়ী করিম বকস মামুনকে ছুরিকাঘাত করে হত্যা করে। ছুরিকাঘাতটি করেন সোলেমান। এ ঘটনায় কোতোয়ালি থানায় মামলা করেন নিহতের পিতা মো. আনোয়ার বখত। মামলায় কানাইঘাটের দর্পনগর পূর্ব গ্রামের নূর উদ্দিনের পুত্র সুলেমান হোসেন (২৮) ও জকিগঞ্জের কামালপুর গ্রামের মঈন উদ্দিনের পুত্র জাবেদ আহমদসহ অজ্ঞাতনামা আরো ৪/৫ জনকে আসামী করে মামলা হয়। পরবর্তীতে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের আদেশে ব্যবসায়ী করিম বকস মামুন হত্যা মামলাটি পুলিশের সহযোগী সংস্থা সিলেট মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) স্থানান্তরিত হয়।

পুলিশ ও দলীয় সূত্রে জানা যায়- আওয়ামী লীগ সরকার ক্ষমতাসীন হওয়ার পরপরই ২০১০ সালে টিলাগড়ে ছাত্রলীগের কোন্দলে খুন হন এমসি কলেজের ছাত্রলীগ নেতা উদয়েন্দু সিংহ পলাশ। এরপর থেকেই বেপরোয়া হয়ে উঠে টিলাগড়ের ছাত্রলীগ। এমসি কলেজের হল পোড়ানো, হল ভাংচুর, অস্ত্রবাজি, খুন-সকল অপকর্মেই এগিয়ে তারা। এরআগে ২০১২ সালের ৮ জুলাই রাতে শিবির তাড়ানোর নামে মুরারি চাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসের ৩টি ব্লকের ৪২টি কক্ষ পুড়িয়ে দেয় ছাত্রলীগ।

জানা যায়- টিলাগড় ছাত্রলীগের একটি অংশকে নেতৃত্ব দেন হিরন মাহমুদ নিপু। যিনি সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট রনজিত সরকারের অনুসারী বলে পরিচিত। আর অপর অংশের নেতৃত্ব রয়েছেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান আহমদ চৌধুরী। তিনি মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ অনুসারী হিসেবে পরিচিত। রায়হান চৌধুরী ওমর মিয়াদ হত্যা মামলার আসামী হওয়ার পর থেকেই তিনি পলাতক রয়েছেন।

সূত্রে জানা যায়- গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সিলেটের এমসি কলেজে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের আয়োজন করে রনজিত গ্রুপের নেতাকর্মীরা। এসময় তারা কলেজের ভেতরে শোডাউন দেয়। এমন খবর পেয়ে কলেজে অবস্থান নেয়ার প্রস্তুতি নেয় আজাদ গ্রুপের কর্মীরা। একপর্যায়ে আজাদ গ্রুপের কর্মীরা মিছিল নিয়ে এমসি কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে তাদের ধাওয়া করে রঞ্জিত গ্রুপ ।

এসময় দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সেই ঘটনার জেরধরেই রবিবার (৭ জানুয়ারি) টিলাগড়ে আজাদ গ্রুপের অনুসারিদের হামলায় নিহত হন সিলেট সরকারী কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র তানিম খান। পরিকল্পিতভাবে তাকে নৃশংসভাবে হত্যা করা হয়। তানিম সিলেটের ওসমানীনগর উপজেলার বুরুঙ্গা গ্রামের ইসরাইল খানের ছেলে। পাঁচ ভাইয়ের মধ্যে তানিম ছিলেন সবার ছোট। সিলেটে পড়ালেখার কারণে তিনি শহরতলীর ইসলামপুর এলাকায় একটি মেসে থাতকতেন।

এর আগে গত বছরের ১৬ অক্টোবর টিলাগড়ে আজাদ গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীর অনুসারীদের হাতে খুন হন রঞ্জিত গ্রুপের অনুসারি জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিরণ মাহমুদ নিপু গ্রুপের কর্মী ওমর মিয়াদ। নিহত মিয়াদ সিলেট এমসি কলেজে বিএসএস এবং লিডিং ইউনিভার্সিটিতে আইন বিষয়ের ছাত্র ছিলেন।

মিয়াদ হত্যকান্ডের জেরেই বাতিল করা হয় সিলেট জেলা ছাত্রলীগের কমিটিও। এছাড়াও গত বছরের ১৩ সেপ্টেম্বর শিবগঞ্জ এলাকায় প্রতিপক্ষ গ্রুপের ছুরিকাঘাতে নিহত হন ছাত্রলীগের কর্মী জাকারিয়া মোহাম্মদ মাসুম। পূর্ব বিরোধের জের ধরে মাসুমকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। নিহত মাসুম সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জের মাসুক মিয়ার ছেলে। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সমর্থিত সুরমা গ্রুপের কর্মী ছিলেন। হামলাকারীরা আজাদ গ্রুপের কর্মী ছিলো বলে শুরু থেকেই অভিযোগ ছিলো মাসুমের সহপাঠীদের।

সাবেক ছাত্রলীগ নেতা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন-টিলাগড় ছাত্রলীগ নিয়ে আমরা খুবই বিব্রতকর অবস্থায় রয়েছি। এসব বিষয়ে দলের হাইকমান্ডকে জানানো হয়েছে। তিনি আরও জানান- প্রধানমন্ত্রীর সিলেট সফর শেষে উভয় গ্রুপকে নিয়ে বৈঠকে বসা হবে।

এসব বিষয়ে কাউন্সিলর আজাদুর রহমান আজাদের মোবাইলফোনে একাধিবার যোগাযোগ করা হলে তার ব্যবহৃত ফোন বন্ধ পাওয়া যায়।

রঞ্জিত গ্রুপের অনুসারি সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিরণ মাহমদু নিপু বলেন- আজাদ ভাই ও রনজিত দাদা এক সময়ে তারা দুজনই বন্ধু ছিলেন। তারা যখন আলাদা হলেন তখন আমাদের ছাত্রত্ব থাকাকালীন সময়ে ছাত্রলীগের বেশীর ভাগই যোগদেই রনজিত দাদার গ্রুপের সাথে। আমাদের গ্রুপের নেতাকর্মীরা সবাই ছাত্র। যার কারণে তাদের ক্ষোভ আমাদের ওপর বেশী।

তিনি আরও জানান- আজাদ গ্রুপের অনুসারিরা বহিরাগতদেরকে নিয়ে এমসি ও সরকারী কলেজে প্রবেশ করতে চায়। কিন্তু তাতে বাঁধা দেয় আমাদের কলেজে অধ্যায়নকারী নেতাকর্মীরা। সেই ক্ষোভ তাদের মধ্যে দীর্ঘদিনের। যার কারণে তারা পরিকল্পিতভাবে একের পর এক আমাদের কর্মীদেরকে হত্যা করে।

এছাড়াও সম্প্রতি সময়ে এমসি কলেজে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একটি অনুষ্টানে যোগ দেয়ার পর সেই অনুষ্টানে কলেজের সবাই বক্তব্য রাখলেও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীকে বক্তব্য রাখতে দেয়নি কলেজের ছাত্রলীগের নেতাকর্মীরা। যার কারণে তাদের ভেতরে আরও ক্ষোভের সৃষ্টি হয়।



এ সংবাদ 528 জন পাঠক পড়েছেন
Social Media Sharing

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ শিরোনাম

সম্পাদকঃ মো.নাঈমুল ইসলাম
Email:naimulislam101@gmail.com
01754859801

Web- www.sylhetsangbad24.com, FB Page:Daily Amadershopno. এশিয়া ইন্টান্যাশনাল মার্কেট, জিন্দবাজার, সিলেট।
শিরোনাম :
গোলাপগঞ্জ পৌর প্রেসক্লাবের কমিটি গঠন সিলেট পলিটেকনিক অধ্যক্ষের বিরুদ্ধে লাখ টাকা দুর্নীতির অভিযোগ গোলাপগঞ্জে স্বরসতী মিনি নাইট ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন সিলেট-৬ আসনে নাহিদকে মহাজোটের চূড়ান্ত প্রার্থী করায় গোলাপগঞ্জে ছাত্রলীগের আনন্দ মিছিল সংখ্যাগরিষ্ঠের রায়ে খালেদার মনোনয়নপত্র বাতিল গোলাপগঞ্জে হামলায় আহত ছাত্রলীগের ইব্রাহীমের সুস্থতার জন্য দোয়া কামনা কাউন্সিলর সেলিমসহ ২৯ জনের বিরুদ্ধে মামলা সিলেট ৫ আসনে কার জন্য অপেক্ষা করছে নৌকা বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি আহবান সিলেট মহানগর যুবদল নেতা ও প্রজন্ম ৭১’মহানগর সাধারণ সম্পাদক রেজাউল করিম রানার কারামুক্তি তে সংবর্ধনা। নতুন প্রজন্মের সমর্থন হোক ৭১’র চেতনার পক্ষে, ভোট হোক তাদের নতুন দিনের স্বপ্ন রচনায়- ড. রফিকুল তালুকদার ছাত্রলীগ নেতার জন্মদিন পালন সিলেট-৫ আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন সংগ্রহ করেছেন ফয়সাল আহমদ রাজ নির্বাচিত সরকারের অধীনেই নির্বাচন চাই: জি এম কাদের বাহুবলে চালকসহ নিহত ১ আহত ২ ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অবৈধ নিয়োগ বাতিল ও স্থায়ীদের নিয়োগের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয় গোলাপগঞ্জে প্রবাসীর বাড়ি দখলের অভিযোগ মাদ্রাসা অধ্যক্ষের বিরুদ্ধে জয় হোক তারুণ্যের, জয় হোক ক্লিন ইমেজের- আওয়ামীলীগের মনোনয়ন ফরম সংগ্রহকালে ড. রফিকুল তালুকদার জনকল্যাণ ডেপলামেনট এসোসিয়েশনের অত্মপ্রকাশ সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট’র শিক্ষক-কর্মচারীদের কর্ম-বিরতী পালন রবি ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সভা অনুষ্ঠিত নগরীতে অটোরিকশাচালক খুনের ঘটনায় আটক ৩ হবিগঞ্জ-২ অাসনে নৌকা প্রত্যাশী মাসুম বিল্লাহ চৌধুরী স্কিলস কম্পিটিশন ২০১৮ আঞ্চলিক পর্ব: বিজয়ী সিভিল, ইলেকট্রনিক্স ও কম্পিউটার সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেফতারের নির্দেশ ইসির সংলাপে বসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ঐক্যফ্রন্ট ছাত্রীর গায়ে কালি ছুড়ে মারা শ্রমিকদের গ্রেফতারের দাবি শিক্ষার্থীদের এবার ৯৬ ঘণ্টা ধর্মঘটের হুমকি জামায়াতের নিবন্ধন বাতিলের গেজেট এলো ৫ বছর পর পরিবহন ব্যবস্থায় জনদুর্ভোগ : অামরা নিরুপায়! আইন সম্পর্কে ধারণা নেই অবরোধকারীদের: আইনমন্ত্রী শাজাহান খান জানেন না শ্রমিক ধর্মঘটের খবর নগরে ভরসা রিকশা ,যাত্রীবিহীন বাস টার্মিনাল গোলাপগঞ্জে অজ্ঞাত ব্যক্তির বস্তাবন্দি লাশ উদ্ধার কলেজছাত্রীদের গায়েও কালি মাখালো শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারে কাদেরের আহবানে ওসমান আলীর ‘না’ সিলেট থেকে ছাড়ছে না দূরপাল্লার বাস, বিপাকে যাত্রীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আতাউর রহমানকে কলেজ ছাত্রলীগের বিদায়ী সংবর্ধনা এমসি কলেজে অ্যালামনাই অ্যাসোসিয়েশন’র অাত্মপ্রকাশ বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৯ ড. কামাল-মনসুরদের আচরণ ব্যাক্তিগত হতাশায় অস্তিরতা মাত্র স্বার্থপরতা ও আমাদের সমাজ ব্যবস্থা-জাকির খান ধনমাইরমাটি দারুল উলুম মাদ্রাসার পক্ষ থেকে লায়ন রাজ কে সংবর্ধনা প্রদান দেশনেত্রীর মুক্তি না হওয়া পর্যন্ত এই দেশে কোন নির্বাচন হতে দেওয়া হবে না: খন্দকার মুক্তাদির সুনামগঞ্জ-১ অাসনে নির্বাচনী হালচাল আওয়ামী প্রযুক্তিলীগ ৩নং দিঘীর পার পুর্ব ইউ/পি শাখার উদ্দ্যোগে নির্বাচনি আলোচনা সভা অনুষ্টিত সিলেট ৫ আসনে প্রচারনা করে যাচ্ছেন আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী লায়ন রাজ সারাটা জীবন মানুষের সেবা করে যেতে চাই, লায়ন ফয়সাল আহমদ রাজ জাতীয় ঐক্যফ্রন্টের ষড়যন্ত্রের বিরুদ্ধে ও মইনুলের শাস্তির দাবিতে সিলেটে ঝাড়ু মিছিল সাবেক শিবির ক্যাডার নিজামের নিয়ন্ত্রনে সাব রেজিষ্টারী অফিসের জালিয়াত চক্র!